• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ৭ শাবান ১৪৪১

সাংবাদিকদের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করুন

| ঢাকা , শনিবার, ১৫ ফেব্রুয়ারী ২০২০

রাজধানীর নয়াবাজারে গত মঙ্গলবার কর্তব্যবরত দুই সাংবাদিক হামলার শিকার হয়েছেন। বন্ড সুবিধার অপব্যবহার করে আমদানিকৃত পণ্যে ও কাঁচামাল বিক্রির সঙ্গে জড়িত ব্যবসায়ীদের একটি চক্র এই হামলা চালায়। হামলাকারীরা সাংবাদিকদের ক্যামেরা ভাঙচুর করে। হামলার ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনী চারজনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতদের মধ্যে একজন হামলায় জড়িত থাকার কথা স্বীকার করেছে। এ নিয়ে গণমাধ্যমগুলোতে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

দায়িত্ব পালন করতে গিয়ে সাংবাদিকদের হামলার শিকার হওয়ার ঘটনা এটাই প্রথম নয়। প্রায়ই তারা এ ধরনের হামলার শিকার হয়। মাত্রই কয়েকদিন আগে শেষ হওয়া ঢাকা সিটি করপোরেশনের নির্বাচনেও দায়িত্ব পালন করতে গিয়ে একাধিক সাংবাদিক হামলা শিকার হয়েছেন। খোদ রাজধানীতেই সংবাদ সংগ্রহ করা ঝুঁকিপূর্ণ কাজ হয়ে দাঁড়িয়েছে। ঢাকার বাইরে সাংবাদিকদের কাজ বরাবরই কঠিন ছিল। অতীতে অনেক সাংবাদিক হত্যার শিকারও হয়েছে। এসব হত্যা হামলার ঘটনায় এটাই প্রমাণ হয় যে, দেশে এখনও মত প্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠিত হয়নি। এখানে সাংবাদিকদের প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে।

দেশ স্বাধীন হয়েছে ৪৮ বছরেরও বেশি সময় আগে। ’৭৫ পরবর্তী সেনাশাসনামল এবং ১/১১-এর সরকারের কথা বাদ দিলে তিন দশকেরও বেশি সময় গণতান্ত্রিক সরকারগুলো দেশ পরিচালনা করেছে। আমরা জানতে চাই, সংবিধান বর্ণিত মত প্রকাশের অধিকার প্রতিষ্ঠার জন্য এই সময়টুকু যথেষ্ট কি না। স্বাধীনতার এত বছর পরেও কেন নানামুখী চাপ নিয়ে সাংবাদিকদের কাজ করতে হচ্ছে, হামলার শিকার হতে হচ্ছে- তার জবাব গণতান্ত্রিক সরকার দিতে বাধ্য।

দেশে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে না পারার ব্যর্থতা সরকার এড়াতে পারে না। সাংবাদিক হত্যা-হামলার বিচার হয় না বলেই হামলাকারীরা হামলা চালানোর সাহস পায়। তারা জানে যে সাংবাদিক মারলে কিছু হয় না। যে কারণে প্রকাশ্যে-দিবালোকেই তারা সংঘবদ্ধ হয়ে সাংবাদিকদের ওপর চড়াও হচ্ছে। আমরা বলতে চাই সাংবাদিক হত্যা হামলার সব ঘটনার কঠোর বিচার নিশ্চিত করতে হবে। নয়াবাজারে হামলায় জড়িত থাকায় অভিযোগে চারজনকে গ্রেফতার করা হয়েছে। আশা করি এটা কোন আইওয়াশ নয়। বাকি হামলাকারীদেরও গ্রেফতার করতে হবে। তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। আগামীতে দায়িত্ব পালন করতে গিয়ে আর কোন সাংবাদিক যেন হামলার শিকার না হয়- সেটা নিশ্চিত করার দায়িত্ব সরকারের।