• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ মহররম ১৪৪২, ১১ আশ্বিন ১৪২৭

রমজানের আগেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করুন

| ঢাকা , রোববার, ২১ এপ্রিল ২০১৯

রমজানে পণ্যের দাম বাড়াতে কৌশলী হয়েছেন ব্যবসায়ীরা। রোজায় পণ্যের মূল্যবৃদ্ধির সমালোচনা থেকে বাঁচতে আগেই দাম বাড়িয়েছেন তারা। গত সপ্তাহে দু’দিনের ব্যবধানে পিয়াজের দাম কেজিতে বেড়েছে ১০ টাকা। এছাড়া সবজির দাম বেড়েছে কেজিতে ২০-৩০ টাকা। কয়েক সপ্তাহে কেজিতে গরুর মাংসের দাম বাড়ানো হয়েছে ৩০-৫০ টাকা। অথচ পণ্য সরবরাহ ও পরিবহনে কোন সমস্যা নেই। এ নিয়ে গত শনিবার সংবাদে খবর ছাপা হয়েছে।

রমজানের বাকি এখনও প্রায় অর্ধ মাসের উপরে। ক্রেতাদের অভিযোগ, রমজানে পণ্যের দাম বাড়বে না বলে বাণিজ্যমন্ত্রী বারবার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু সেই আশ্বাসের ফল হয়েছে উল্টো। ব্যবসায়ীরা কৌশলী হয়ে রমজানের আগেই পণ্যের দাম বাড়িয়েছেন।

রমজানের আগে থেকেই যদি দাম বাড়ানো হয়, তাহলে তো রমজানের সময় দাম বাড়ানোর কোন প্রয়োজন পড়বে না, তাই আগেই দ্রব্যমূল্য বৃদ্ধির এ কৌশল। কর্তৃপক্ষের নাকের ডগায় এমন ঘটনা ঘটলেও কেউ ব্যবস্থা নিচ্ছে না। দাম বাড়ানোর কোন যৌক্তিক কারণও তুলে ধরতে পারছেন না ব্যবসায়ীরা।

নিত্যপণ্যের দামের অনৈতিক বৃদ্ধি রোধে সরকারকেই উদ্যোগ নিতে হবে। একথা সত্য, টিসিবি নামক রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান দিয়ে বর্তমান বাজার স্থিতিশীল করা যাবে না। দাম মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়া রোধে দ্রুত ব্যবসায়ীদের সঙ্গে আলোচনায় বসতে হবে সরকারকে। প্রয়োজনে কঠোর পদক্ষেপ নিতে পিছপা হওয়া যাবে না। প্রতি বছরই ব্যবসায়ীরা প্রতিশ্রুতি দিয়ে ভঙ্গ করেন, কিন্তু তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয় না। অবশ্য দ্রব্যমূল্য বৃদ্ধির বিরুদ্ধে ‘কঠোর হুঁশিয়ারি’ দেয়া হয় সব সময়। রমজানে নিত্যপণ্যের দাম বেড়ে ওঠা রোধে কার্যকর ব্যবস্থা নিতে না পারার দায় বাণিজ্য মন্ত্রণালয়কেই নিতে হবে। প্রতিবারই বেশকিছু পরামর্শ আসে বিশেষজ্ঞদের কাছ থেকে। কোনটিই পরিপূর্ণভাবে বাস্তবায়ন হয় না। ভোক্তা অধিকার রক্ষায় ভোক্তা সংরক্ষণ অধিদফতর ও সংশ্লিষ্ট আইন থাকলেও প্রয়োগ দুর্বলতার কারণে এটিও অকার্যকর হয়ে পড়েছে।

অবস্থা যেদিকে গড়াচ্ছে, তাতে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে সরকারকে বড় ধরনের উদ্যোগ নিতে হবে। সাধারণ মানুষকে এমন হয়রানি থেকে রক্ষা করতে হলে সরকারের আন্তরিক প্রচেষ্টার কোন বিকল্প নেই। যেভাবেই হোক রমজানের আগেই নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে এনে ভোক্তার নাগালের মধ্যে আনতে হবে।

  • পবিত্র শবেবরাত

    আজ পবিত্র শবেবরাত। সারা মুসলিম জাহানের পরম প্রতীক্ষিত, অশেষ মহিমান্বিত ও ফজিলতময়