• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১, ২৪ শ্রাবণ ১৪২৭

নাগরিকদের সঙ্গে প্রশাসন ও পুলিশের আচরণ হতে হবে সংযত এবং দৃঢ়

| ঢাকা , সোমবার, ৩০ মার্চ ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে সামাজিক দূরত্ব নিশ্চিত করা এবং সতর্কতা বাড়াতে সারা দেশে কাজ করছে মাঠ প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে কোথাও কোথাও এ কাজে বাড়াবাড়ির অভিযোগ উঠেছে। নাগরিকদের মারধর ও কান ধরে ওঠবস করানোর মতো ঘটনাও ঘটেছে। এমন পরিস্থিতিতে পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী দায়িত্ব পালনকালে সাধারণ জনগণের সঙ্গে বিনয়ী সহিষ্ণু ও পেশাগত আচরণ করতে পুলিশকে বার্তা দিয়েছেন। এ নিয়ে গত রোববার গণমাধ্যমে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

রাস্তায় ফেলে মারধর করা, কান ধরে ওঠবস করানো কাজগুলো গর্হিত, অমানবিক এবং অনৈতিক। যেসব ন্যক্কারজনক ঘটনা ঘটেছে সেগুলো দুঃখজনক। আমরা এর নিন্দা জানাই। আমরা অস্বীকার করি না যে, করোনাভাইরাস বিস্তার রোধে সামাজিক বিচ্ছিন্নতা কার্যকরে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর অবস্থান নেয়া উচিত। ব্যবস্থা নেয়া উচিত অমান্যকারীদের বিরুদ্ধে। তার মানে এই নয় যে, নাগরিকদের সঙ্গে এরকম অমানবিক আচরণ করতে হবে। কেউ যদি অপরাধ করেও থাকে, তার জন্য জরিমানা এমনকি কারাদণ্ডের বিধান রয়েছে। কিন্তু কাউকে শারীরিকভাবে আঘাত ও সামাজিকভাবে হেনস্তা করার অধিকার প্রজাতন্ত্রের কর্মচারীর নেই। কোনো আইনেই লাঠিপেটা বা কানধরে ওঠবস করার বিধান নেই।

এ ধরনের ব্যবস্থা গ্রহণকারীরা আইনের প্রয়োগকারী হয়েও স্পষ্টত আইন লঙ্ঘন করেছেন। এসব ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যশোরের মনিরামপুরে একজন সহকারী কমিশনার (ভূমি) ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নামে কয়েকজন প্রবীণ ব্যক্তিকে কান ধরিয়েছেন। এছাড়া কুমিল্লায় এক এসিল্যান্ডের নির্দেশে তার পিয়নও একই কাজ করেছেন।

পুলিশের মহাপরিচালক এ ব্যাপারে যে নির্দেশনা দিয়েছেন, তা বাস্তবায়ন করতে হবে এবং আদৌ বাস্তবায়ন হচ্ছে কিনা- সেদিকে লক্ষ্য রাখতে হবে। গত শনিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকেও একই ধরনের নির্দেশনা জারি করা হয়েছে। আমরা বলতে চাই, যারা এ অমানবিক এবং বেআইনি কাজগুলো করছে তাদের শাস্তি দিতে হবে, যাতে অন্য কেউ আর এমন বেআইনি ও অমানবিক আচরণ না করে। পুলিশ এবং প্রশাসনকে এ ব্যাপারে মানবিক হতে হবে। দীর্ঘমেয়াদে প্রজাতন্ত্রের কর্মচারীদের বিশেষ প্রশিক্ষণের কথা ভাবা যেতে পারে। তাদের মনে করিয়ে দিতে হবে- তারা জনগণের সেবক মাত্র, জমিদারি বা ঔপনিবেশিক আমলের প্রভু নন।

  • করোনা হাসপাতাল নির্মাণে বাধা

    এই অপতৎপরতা বন্ধ করুন

    করোনাভাইরাস সংক্রমিত রোগীদের চিকিৎসার জন্য আকিজ গ্রুপ ও গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে রাজধানীর