• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১, ২৪ শ্রাবণ ১৪২৭

করোনা হাসপাতাল নির্মাণে বাধা

এই অপতৎপরতা বন্ধ করুন

| ঢাকা , সোমবার, ৩০ মার্চ ২০২০

করোনাভাইরাস সংক্রমিত রোগীদের চিকিৎসার জন্য আকিজ গ্রুপ ও গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় অস্থায়ী হাসপাতাল নির্মাণের কাজে বাধা দেয়ার অভিযোগ উঠেছে স্থানীয় কাউন্সিলরসহ এলাকাবাসীর বিরুদ্ধে। গত শনিবার দুই-আড়াইশ’ লোক এসে বিক্ষোভ প্রদর্শন এবং অবস্থান নেয়ার পর নির্মাণকাজ বন্ধ করে দেয়া হয়। তবে কাউন্সিলরের দাবি, করোনা রোগীদের জন্য হাসপাতাল বানানো হচ্ছে এলাকাবাসী- এ খবর পাওয়ার পর নিজেদের উদ্যোগে বিক্ষোভ করেছেন।

করোনা হাসপাতাল নির্মাণে বাধা প্রদানের খবরটি দুর্ভাগ্যজনক। বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য কোন বিশেষায়িত হাসপাতাল নেই। করোনা সংকটময় পরিস্থিতিতে এটাই এখন সবচেয়ে জনগুরুত্বপূর্ণ বিষয়।

সামাজিক দায়বদ্ধতার তাগিদে ঢাকার ৩০১ শয্যার একটি হাসপাতাল তৈরি করছিল আকিজ গ্রুপ। রাজধানীর তেজগাঁওয়ে আজিকের নিজস্ব দুই বিঘা জমিতে হাসপাতালটি তৈরি হলে করোনায় আক্রান্ত রোগীরা বিনামূল্যে সেবা পেতেন। কিন্তু সেই হাসপাতাল করার ক্ষেত্রেই প্রতিবন্ধকতা সৃষ্টি করা হলো। হাসপাতালের কাজে বাধা দেয়া হলো।

আমরা দেখতে পেলাম, স্থানীয় কাউন্সিলর বিষয়টিকে এলাকাবাসীর সিদ্ধান্ত হিসেবেই দাবি করছেন। দাবিটি তিনি তখনই করতে পারতেন, যখন দেখা যেত, সামাজিক কোন প্রয়োজনে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা স্থানীয় বাসিন্দাদের হাতে থাকতো কিংবা জনগণের ইচ্ছা-অনিচ্ছার ন্যূনতম মূলায়ন হতো। কিন্তু ডেঙ্গু মহামারীসহ অন্যান্য সংকটময় পরিস্থিতিতে দেশের প্রতিটি এলাকায় সাধারণ জনগণ জনপ্রতিনিধিদের কাছে যা যা দাবি তুলেছিল তার কোনটাই পূরণ হয়নি। কাউন্সিলর, মেয়র কিংবা সিটি কর্পোরেশন কেউই জনআকাক্সক্ষার ধারেকাছেও আসেননি, এলাকার ময়লা-আবর্জনা নিষ্কাষিত হয়নি, জনস্বাস্থ্য, জননিরাপত্তার প্রতি ন্যূনতম দায়িত্ববোধ দেখানো হয়নি। অথচ জনকল্যাণে নির্মেয় করোনা হাসপাতালের কাজ আটকে দেয়ার ক্ষেত্রেই স্থানীয় এলাকাবাসীর সিদ্ধান্তের কথা শোনানো হলো। অর্থাৎ স্থানীয় জনগণের নাম নিয়ে অপরাজনীতির সুযোগ খোঁজা হলো।

করোনা হাসপাতাল বন্ধের বিষয়টিকে আমরা গোটা জাতির স্বাস্থ্য নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্রের মতলব হিসেবেই মনে করি। এ অনাচার যারা করছেন বা যারা এ থেকে গোষ্ঠীস্বার্থ রক্ষার সুযোগ খুঁজছেন তারা দেশের জন্য মঙ্গলজনক নন। সরকারকে অবশ্যই এদের ব্যাপারে সজাগ হতে হবে। এদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে হবে। করোনা হাসপাতাল নির্মাণের ক্ষেত্রে সব ধরনের প্রতিবন্ধকতা দূর করতে হবে। সরকার ও আইডিসিআরের কাছে প্রত্যাশা তারা যাতে এই মহতী কার্যক্রম সফল করায় প্রত্যাশিত সহযোগিতা করে।