• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ ১ রমজান ১৪৪২

ইন্দো-প্যাসিফিকে যোগ না দেয়ার উত্তম সিদ্ধান্ত

| ঢাকা , শুক্রবার, ০৫ মার্চ ২০২১

এশিয়া মহাদেশে ভূরাজনৈতিক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। এই রাজনীতির একপক্ষের নেতৃত্বে আছে যুক্তরাষ্ট্র আর অন্যপক্ষে নেতৃত্ব দিচ্ছে চীন। ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিতে (আইপিএস) বাংলাদেশকে দীর্ঘদিন ধরেই পেতে চাইছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ এতদিন পর্যন্ত অত্যন্ত সতর্কতার সঙ্গে বিষয়টি সামলেছে। এখন পররাষ্ট্রমন্ত্রী স্পষ্ট করেই বললেন যে, ইন্দো-প্যাসিফিকে নিরাপত্তা ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে আগ্রহী নয় বাংলাদেশ।

গত সোমবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেন, যুক্তরাষ্ট্র সফরকালে হোয়াইট হাউস থেকে একজন ডেপুটি ফোন করে আইপিএস প্রসঙ্গ উত্থাপন করেন। এর পরিপ্রেক্ষিতে তিনি বলেছেন ‘আমরা এখন আমাদের উন্নয়ন নিয়ে ব্যস্ত। প্রথমত আমাদের লোকদের খাদ্য, বস্ত্র, বাসস্থান দিতে হবে। তাদের সুন্দর একটি জীবন দিতে হবে। এছাড়া সব দেশ আমাদের বন্ধু।’

ইন্দো-প্যাসিফিকে নিরাপত্তা ইস্যুতে না জড়ানোই বাংলাদেশের জন্য উত্তম। এ বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তাকে আমরা সাধুবাদ জানাই। আমরা চাই না যে, বাংলাদেশ ভূরাজনৈতিক কোন খেলার ক্ষেত্রে বা কারও ঘুঁটিতে পরিণত হোক।

নানান কারণেই ভূরাজনীতিতে জড়ানোর অবস্থানে নেই বাংলাদেশ। কোন পক্ষভুক্ত হয়ে সামরিক প্রতিযোগিতার বলয়ে ঢুকে পড়লে দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করা অসম্ভব হয়ে দাঁড়াবে। কোন পরাশক্তির আশার ছলনায় না ভুলে আত্মউন্নয়নে মন দেয়াই ভালো। সব দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে সরকার জনকল্যাণে আত্মনিয়োগ করছে- এটাই আমরা দেখতে চাই।