• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭, ৭ রবিউল ‍আউয়াল ১৪৪২

বেতন বৈষম্য নারী উন্নয়নে বড় বাধা

আইন করে দূর করুন

| ঢাকা , শুক্রবার, ২৫ অক্টোবর ২০১৯

পুরুষের সমান কাজ করে বা পুরুষের তুলনায় দীর্ঘ সময় কাজ করার পরও এ দেশের নারীরা মজুরি বৈষম্যের শিকার হচ্ছেন। যা নারীর ক্ষমতায়ন এবং উন্নয়নের ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ও শ্রমশক্তি জরিপ-২০১৭-এর তথ্যনুযায়ী, বাংলাদেশে ৮ লাখ ৪৯ হাজার নারী দিনমজুর শ্রমিক রয়েছেন। অপরদিকে নারী শ্রমশক্তির ৭৮ ভাগ এখন কৃষিখাতে নিয়োজিত। পারিবারিক কাজে ৮০ ভাগেরও বেশি হচ্ছে নারীশ্রম। পুরুষের সমান কাজ করেও অথবা পুরুষের থেকে বেশি কাজ করেও তারা কম মজুরি পান।

আইএলও কনভেনশন ১০০ এবং বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ৩৪৫ ধারা অনুসারে একই প্রকৃতি, একই মান বা মূল্যের কাজের মজুরি নির্ধারণের সময় নারী ও পুরুষ সবার জন্য সমান মজুরি নীতি অনুসরণ করার কথা বলা থাকলেও সেটা মেনে চলা হয় না। শুধু নারী ও পুরুষ ভেদে মজুরি বৈষম্য হলে সেটা আইনের সুস্পষ্ট লঙ্ঘন হবে। সরকারের হিসাব মতে দেখা গেছে- কৃষি, শিল্প ও সেবা অর্থনীতির বৃহত্তর ও তিন খাতে নারীর অংশগ্রহণ ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ তিন খাতের বাইরেও অন্য ক্ষেত্রে নারীরা এগিয়ে আসছেন। কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি পেলেও নারীর জন্য নিরাপদ কর্মপরিবেশ তৈরি করা সম্ভব হয়নি।

এদেশে ৮৫ শতাংশ নারী কোন না কোন কারণে বিভিন্নভাবে শারীরিক নির্যাতন, শ্লীলতাহানি এমনকি ধর্ষণের শিকারও হয়ে থাকেন। পোশাক কারখানা, নির্মাণ কাজ, ইটভাটা, চাতাল কল, মাটি কাটা, চিংড়ি ঘের, অফিস, আদালত, কৃষি কাজ, জুম চাষে কর্মরত আদিবাসী নারীসহ সব পর্যায়ের নারীর জন্য নিরাপদ কর্মপরিবেশ এখনও তৈরি করা সম্ভব হয়নি। নারীকে পদানত রাখা বা অধস্তন করে রাখার কৌশল হিসেবেই নানাভাবে নারীকে শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়। দ্রুত ও কার্যকর বিচার নিশ্চিত করার পাশাপশি রাষ্ট্রীয়, সামাজিক ও পারিবারিক ক্ষেত্রে আমাদের নৈতিকতা, চিন্তা ও দর্শনে পরিবর্তন না আনলে এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব নয়।

ক্ষমতায়ন এবং সিদ্ধান্ত গ্রহণে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে। উন্নয়নের ভিত মজবুত করতে হলে সমাজ থেকে যেমন বৈষম্য দূর করতে হবে তেমনি নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠায় বৈষম্য দূর করতে সমাজ কাঠামোতেও পরিবর্তন আনতে হবে। বৈষম্য কমিয়ে নারীর জন্য সমঅধিকার প্রতিষ্ঠা করা না গেলে উন্নয়ন ত্বরান্বিত হবে না।

  • ভোলায় ফেসবুক হ্যাককারীর পরিচয় শনাক্ত

    দ্রুত বিচার করে শাস্তি দিন

    ভোলার বোরহানউদ্দিনের হিন্দু ধর্মাবলম্বী যুবক বিপ্লব চন্দ্রের ফেসবুক আইডি কারা হ্যাক করেছিল