• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২

করোনাভাইরাস নিয়ে গুজব

৫ তরুণকে সতর্ক করল পুলিশ

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শনিবার, ১৫ ফেব্রুয়ারী ২০২০

বাংলাদেশে করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৫ তরুণকে আটকের পর সতর্ক করে মুসলেকায় তাদের মুক্তি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ। গত বৃহস্পতিবার রাতে তাদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছিল। সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম জানান, তাদের জিজ্ঞাসাবাদ শেষে ছেড়ে দেয়া হয়েছে।

সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ সূত্রে জানা গেছে, করোনা ভাইরাস বাংলাদেশে ছড়িয়ে পড়েছে, এতে আক্রান্ত হয়ে বাংলাদেশের দুইজন মারা গেছেন- বিভিন্ন ফেসবুক গ্রুপ ও কথিত নিউজ পোর্টালের মাধ্যমে এই গুজব ছড়ানো হচ্ছিল। দৈনিক খবর, টুইটবাংলা ডটকম, অন্য আলো নামে ৩টি ফেসবুক পেজ এবং শেখ রানা ও এম এ হাসনাত জামিল নামে ২টি ফেসবুক আইডিতে এই গুজব ছড়ানো হয়। এ কারণে ফেসবুক পেজ এবং আইডি সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছিল।

সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের কর্মকর্তারা আরও জানান, বাংলাদেশে করোনা ভাইরাসে কেউ আক্রান্ত হয়েছে বা মারা গেছে এমন কোনও তথ্য সঠিক নয়। সরকারের সংশ্লিষ্ট বিভাগ অত্যন্ত দায়িত্বশীলতার মাধ্যমে এই ভাইরাসের সংক্রমণ বা বিস্তার রোধে কাজ করছে। কিন্তু অনেকেই এ বিষয়ে অতি উৎসাহী হয়ে প্রোপাগান্ডা ছড়াচ্ছে। সাইবার ক্রাইম কর্মকর্তা নাজমুল ইসলাম বলেন, যারাই সামাজিক যোগাযোগ মাধ্যম বা অনলাইন নিউজ পোর্টালের মাধ্যমে এ ধরনের খবর প্রচার করবে তাদের ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় ব্যবস্থা নেয়া হবে। এই বিষয়ে সবার সতর্ক থাকা জরুরি।