• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮ ৪ রমজান ১৪৪২

হাসান আজিজুল হকের জন্মদিন আজ

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , রোববার, ০২ ফেব্রুয়ারী ২০২০

image

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জন্মদিন আজ। ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বর্ধমানের যবগ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৫৬ সালে উচ্চ মাধ্যমিক শেষ করার সময় তিনি প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। এতে করে তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর রোষানলে পড়ে নির্যাতন ভোগ করতে হয়।

উপন্যাস, ছোটগল্প, নাটক ছাড়াও বিভিন্ন বিষয়ে লিখে দেশের সাহিত্য অঙ্গনে তিনি নিজের অবস্থান মজবুত করেছেন। এখনও লিখে চলেছেন সমৃদ্ধ রচনাবলি। হাসান আজিজুল হকের প্রকাশিত উপন্যাসের মধ্যে রয়েছে বৃত্তায়ন, শিউলি ও আগুন পাখি। ছোট গল্প : সমুদ্রের স্বপ্ন, শীতের অরণ্য, আত্মজা ও একটি করবী গাছ, জীবন ঘষে আগুন, নামহীন গোত্রহীন, পাতালে হাসপাতালে ইত্যাদি। নাটক : চন্দর কোথায় (ভাষান্তরিত)। মুক্তিযুুদ্ধবিষয়ক বইয়ের মধ্যে রয়েছে একাত্তর : করতলে ছিন্নমাথা। শিশুসাহিত্য লাল ঘোড়া আমি, ফুটবল থেকে সাবধান ইত্যাদি। সম্পাদিত বইয়ের মধ্যে রয়েছে গোবিন্দচন্দ্র দেব রচনাবলি, একুশে ফেব্রুয়ারি গল্প সংকলন, জন্ম যদি তব বঙ্গে ইত্যাদি। প্রবন্ধ : চালচিত্রের খুঁটিনাটি, কথাসাহিত্যের কথকতা, অপ্রকাশের ভার, সক্রেটিস, অতলের আধি, কথা লেখা-কথা, লোকযাত্রা আধুনিকতা ও সংস্কৃতি, ছড়ানো ছিটানো, কে বাঁচে কে বাঁচায়, বাচনিক আত্মজৈবনিক অন্যতম।

লেখক জীবনে আদমজী সাহিত্য পুরস্কার ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অজস্র পুরস্কারে ভূষিত হয়েছেন এই সাহিত্যিক। ১৯৯৯ সালে একুশে পদক লাভ করেন। ২০০৭ সালে আগুনপাখি উপন্যাসের জন্য তিনি কলকাতার আনন্দ পুরস্কার পান।