• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ জিলকদ ১৪৪১

কাল থেকে শুরু হচ্ছে

সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ০৩ এপ্রিল ২০১৯

image

পদাতিকের সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা ও নাট্যোৎসব উপলক্ষে মতবিনিময় সভা -সংবাদ

প্রতিবছরের মতো এ বছরও পদাতিক নাট্য সংসদ এর উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা-২০১৯’। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে ৮ দিনব্যাপী এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠিত হবে আগামীকাল বিকেল সাড়ে ৫টায়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন দলের সভাপতি তাসনীন হোসাইন তানু। স্মারক সম্মাননা প্রদান করবেন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ এবং ম. হামিদ। এছাড়া বিগত বছরগুলোতে সম্মাননা প্রাপ্ত নাট্য ব্যক্তিতরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় এক রেস্তোরাঁতে সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় আয়োজক সংগঠন পদাতিক নাট্য সংসদ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, পদাতিক নাট্য সংসদের প্রতিষ্ঠাকালীন সদস্য কাজী রফিক, সাধারণ সম্পাদক মোমিনুল হক দীপু, সহ-সভাপতি মোসলেহউদ্দিন রুমু, কার্যকরী সদস্য সায়েম সামাদ, সৈয়দা শামসি আরা প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা জানান, এবছর দুজন নাট্য ব্যক্তিত্বকে সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা প্রদানের জন্য মনোনীত করা হয়েছে। তারা হলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী ও নাট্যজন গোলাম সারোয়ার। শিল্পকলা একাডেমির মূল মিলনায়তন হল, স্টুডিও থিয়েটার হল এবং এক্সপেরিমেন্টাল হলে উৎসবের নাটক প্রদর্শিত হবে।

সংবাদ সম্মেলনে কাজী রফিক বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে নাটকের যে ধারা ছিলো তা দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে। আমাদের সুস্থধারার সংস্কৃতি বিলুপ্ত হয়ে যাচ্ছে। সুস্থধারার এবং বিশুদ্ধ সমাজ তৈরিতে নাট্যকর্মীদের ভূমিকা রয়েছে অপরিসীম। সৈয়দ বদরুদ্দীন হোসাইন সম্পর্কে তিনি বলেন, সৈয়দ বদরুদ্দীন হোসাইন শুধু নাট্যান্দোলনে পথিকৃৎ ই নন, তিনি ছিলেন একাধারে ভাষাসৈনিক, শিক্ষাবিদ, কলামিস্ট ও রাজনীতিবিদ। তরুণ প্রজন্মকে অবশ্যই তার সম্পর্কে জানার রয়েছে।

স্বাধীনতাত্তোর বাংলাদেশে নাট্যশিল্প বিকাশ ও গ্রুপ থিয়েটার আন্দোলনে অবদানের জন্য পদাতিক নাট্য সংসদ গত নয় বছরে সম্মাননা প্রদান করেছে নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ, বেগম শিমুল ইউসুফ, ম. হামিদ, বেগম ফেরদৌসী মজুমদার, রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ, আতাউর রহমান, কেরামত মওলা, আলী যাকের, সৈয়দ শামসুল হক (প্রয়াত), অধ্যাপক মমতাজ উদ্দীন আহমদ, আসাদুজ্জামান নূর, ড. ইনামুল হক, সারা যাকের, প্রয়াত এসএম সোলায়মান (মরণোত্তর), লাকী ইনাম, অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ ও নাট্যাচার্য সেলিম আল দীনকে (মরণোত্তর) ।