• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৫ জুলাই ২০২০, ০১ শ্রাবণ ১৪২৭, ২৩ জিলকদ ১৪৪১

সুযোগ ও সক্ষমতা কাজে লাগিয়ে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন সম্ভব : স্পিকার

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯

image

গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিডব্লিউসিসিআই’র অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীরা পারিবারিকভাবেই অর্থনীতির সঙ্গে যুক্ত। সুযোগ ও সক্ষমতা কাজে লাগিয়ে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা সম্ভব। গতকাল ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ইউএনডিপি এবং বাংলাদেশ ওম্যান অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডব্লিউসিসিআই) আয়োজিত “ওম্যান’স ইকনোমিক এম্পাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক পলিসি ডায়ালগ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিয়ে বিশেষ প্রতিবেদন উপস্থাপন করেন নারী উদ্যোক্তা ফেরদৌসী সুলতানা বেগম ও শারমিন ইসলাম। স্পিকার বলেন, ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তাদের আর্থিক সহায়তা প্রক্রিয়া সহজ হলে তারা জাতীয় অর্থনীতিতে ব্যাপক অবদান রাখতে পারবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে আসছেন নারীরা। সব পেশাতেই নারীর ক্ষমতায়ন আজ দৃশ্যমান। তিনি বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য নারী শিক্ষার প্রসার ও নারী প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। পরনির্ভরশীলতা কাটিয়ে স্বনির্ভর হওয়ার ক্ষেত্রে দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই। সুদীর্ঘ পথপরিক্রমায় নারীরা অন্তরায় কাটিয়ে সব বাধা-বিপত্তির উত্তরণ ঘটিয়ে ঘর থেকে বেরিয়ে এসেছেন। এখন প্রয়োজন নিরাপদ কর্মপরিবেশ।

সেলিমা আহমেদ এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান করেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি। এ সময় বক্তব্য প্রদান করেন ওয়াসিকা আয়েশা খান এমপি, আয়েশা ফেরদৌস এমপি, ব্যাংক এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, নারী উদ্যোক্তা রোকেয়া কবির ও তাসলিমা সুলতানা খানম।