• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৪ সফর ১৪৪২, ১৭ আশ্বিন ১৪২৭

ঢাকায় বিএসএফ প্রতিনিধিদল

সীমান্ত সম্মেলনের আজ আনুষ্ঠানিক বৈঠক শুরু

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর ২০২০

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এরমধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলনে যোগ দিতে ঢাকায় পৌঁছেছেন বিএসএফ প্রতিনিধি দল। গতকাল বিএসএফ মহা পরিচালক রাকেশ আস্থানাসহ ৬ সদস্যের প্রতিনিধিদল পিলখানায় বিজিবি সদর দফদরে এসে পৌঁছেছেন। ৪ দিনব্যাপী সম্মেলনের আজ আনুষ্ঠানিক বৈঠক শুরু হচ্ছে।

বিজিবি সদর দফতর সূত্র জানায়, বিএসএফ মহাপরিচালকসহ প্রতিনিধি দল আখাউড়া আইসিপি দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। বিসিএসএফ প্রতিনিধি দলকে রিজিয়ন কমান্ডার, উত্তর-পূর্ব রিজিয়ন, সরাইল কর্তৃক অর্ভ্যথনা জানানো হয়। এ সময় সেক্টর কমান্ডার, বিজিবি কুমিল্লা বিজিবি সদর দফতর, ঢাকার পরিচালক (পরিকল্পনা), পরিচালক অপারেশন (সরাইল রিজিয়ন), অধিনায়ক সরাইল ব্যাটালিয়ন (২৫ বিজিবি), অধিনায়ক সুলতানপুর ব্যাটালিয়ন (৬০ বিজিবি) এবং সংশ্লিষ্ট অন্যান্য অফিসাররা উপস্থিত ছিলেন। এরপর সড়ক পথে প্রতিনিধিদল সুলতান পুর ব্যাটালিয়নে আসেন। পরবর্তীতে প্রতিনিধিদল সুলতান পুর ব্যাটালিয়ন থেকে বিজিবি’র হেলিকপ্টার যোগে ঢাকার তেজগাঁও পুরাতন বিমানবন্দরে অবতরণ করেন। তেজগাঁও বিমানবন্দরে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানাকে অভ্যর্থনা জানান এবং ফুল দিয়ে বরণ করে নেন।

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক আজ সকাল ১০টা ৪৫ মিনিটে বিজিবি সদর দফতরে শুরু হবে। সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করবেন। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক ও বিজিবি সদর দফতরের সংশ্লিষ্ট স্টাফ অফিসাররা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন। সম্মেলনে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ৬ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করবেন। আগামী ১৯ সেপ্টেম্বর সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে। সম্মেলন শেষে বিএসএফ প্রতিনিধিদল একই দিনে ঢাকা ত্যাগ করবেন।

বিজিবি সূত্র জানায়, ভারতীয় বর্ডার সিকিউরিটি ফোর্সেস (বিএসএফ) এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবির’র) মহাপরিচালক পর্যায়ে সম্মেলনে সীমান্ত হত্যা বন্ধ, চোরচালানসহ অপরাধ বন্ধে দুই দেশের সীমানায় আরও বেশি নিরাপত্তা জোরদারের বিষয়গুলো গুরুত্ব পাবে। এছাড়া দুই দেশের সীমান্ত বাহিনীর মধ্যে সম্পর্ক উন্নয়নসহ সীমান্ত সংক্রান্ত সবগুলো বিষয়েই আলোচনা হবে। বৈঠকে বিএসএফ এবং বিজিবি প্রধানরা নেতৃত্ব দিবেন। বৈঠকের আলোচনার বিষয়গুলো নিয়ে সংবাদ সম্মেলন করা হবে। বিজিবি সূত্র জানায়, বৈঠকে আন্তঃসীমান্ত বিশেষত মাদক চোরাচালান, কাটাতারের বেড়া ও অন্যান্য স্থাপনার মতো বিভিন্ন কাঠামো নির্মাণ ও অন্যান্য আলোচনার বিষয় ছিল। তবে তিনি এই বৈঠক একটি রুটিন বৈঠক। উভয় পক্ষ পারস্পরিক স্বার্থের পাশাপাশি দুই সীমান্ত বাহিনীর মধ্যে সম্পর্ক উন্নয়নের উপায় নিয়ে আলোচনা করবে। বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল এম শাফিনুল ইসলাম এবং ভারতীয় বর্ডার সিকিউরিটি ফোর্সেস (বিএসএফ) রকেশ আস্থানা বিজিবির পিলখানা সদর দফতরে দুই পক্ষের আলোচনার নেতৃত্ব দেবেন।