• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭, ২১ জিলকদ ১৪৪১

সরকারি মাধ্যমিক শিক্ষকদের ৮ দফা দাবি

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ০৫ এপ্রিল ২০১৯

আসন্ন ঈদুল ফিতরের আগে টাইমস্কেল ও সিলেকশন গ্রেডসহ ৮ দফা দাবি জানিয়েছেন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা। তারা এ সময়ের মধ্যে বকেয়া পাওনা পরিশোধ করা না হলে ঈদের পর লাগাতার কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন।

গতকাল জাতীয় প্রেসক্লাবে সরকারি মাধ্যমিকের বঞ্চিত শিক্ষকদের ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান শিক্ষকরা।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন শেখ মনির হোসেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক মীর মো. এনায়েত হোসেন, আবদুর রাজ্জাক, সাঈদ আনোয়ার, মাহমুদা খাতুন প্রমুখ।

সংবাদ সম্মেলনের আগে একই দাবিতে ‘বাংলাদেশ সরকারি মাধ্যমিকের বঞ্চিত শিক্ষকরা’ জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন।

শিক্ষকরা জানান, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, পিটিআই ইন্সট্রাক্টর, সমাজসেবা কর্মকর্তাদের পদ সরকারি মাধ্যমিকের সহকারী শিক্ষকদের সম-স্কেল ছিল। এ পদগুলো আপগ্রেড হয়ে ১ম শ্রেণীতে উন্নীত হয়েছে। কিন্তু সরকারি মাধ্যমিকের শিক্ষকরা দীর্ঘদিন যাবত পদোন্নতি ও আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এজন্য অনেক শিক্ষকতা পেশা ত্যাগ করেছে। এ সমস্যা নিরসন করতে শিক্ষকদের ৮ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে, এন্ট্রি পদ ৯ম গ্রেডে, আত্তীকরণ বিধিমালা দ্রƒত সংশোধন করে গেজেট প্রকাশ, আত্তীকৃত শিক্ষকদের পদ কলেজের মতো ওয়ান স্টেপ ডাউন হতে হবে, আর্থিক সুবিধা যাই হোক সরকারি চাকরিতে যোগদানের তারিখ থেকে আত্তীকৃতদের জ্যেষ্ঠতা নির্ধারণ ও শিক্ষানীতির আলোকে স্বতন্ত্র মাধ্যমিক শিক্ষা অধিদফতর বাস্তবায়ন করতে হবে।