• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০

সত্যেন সেন গণসংগীত উৎসব ২৮ মার্চ শুরু

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

| ঢাকা , শনিবার, ১৬ মার্চ ২০১৯

উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেনের জন্মদিন উপলক্ষে আগামী ২৮ মার্চ শুরু হচ্ছে তিন দিনের গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা’। এবছর একইসঙ্গে অনুষ্ঠিত হবে উদীচীর একবিংশ জাতীয় সম্মেলন। এবারের উৎসবের স্লোগান নির্ধারণ করা হয়েছে- সময়ের ভ্রান্তিতে টলো না, লড়াইটা কখনোই ভুলো না।

এদিকে গতকাল সকালে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতার ঢাকা বিভাগীয় পর্ব। ঢাকা বিভাগীয় পর্বে ‘ক’ বিভাগে প্রথম হয়েছেন শেহের মাহমুদ স্মিতা, দ্বিতীয় হয়েছেন সিতমা শ্রেয়া, তৃতীয় হয়েছে অর্পিতা সেন ত্রপা। ‘খ’ বিভাগে প্রথম হয়েছে গাজী আহনাফ লাবীব কাব্য, দ্বিতীয় স্থান অধিকার করেছে দুলারী ভট্টাচার্য সিথিঁ ও তৃতীয় হয়েছে তাশদীদ করীর রোদ্দুর। ‘গ’ বিভাগে প্রথম হওয়ার গৌরব অর্জন করেছেন সরস্বতী সরকার। এ বিভাগে দ্বিতীয় হয়েছেন সুমন কুমার বিশ্বাস। তৃতীয় স্থান পেয়েছেন মনির হোসেন। আর দলীয় অর্থাৎ ‘ঘ’ বিভাগে প্রথম স্থান অধিকার করেছে নারায়ণগঞ্জের ‘যোদ্ধা’ সাংস্কৃতিক সংগঠন। দ্বিতীয় স্থান পেয়েছে উদীচী ঢাকা মহানগর সংসদ এবং তৃতীয় স্থান পেয়েছে উদীচী তেজগাঁও শাখা।

আগামী ২৮ মার্চ বৃহস্পতিবার গুলিস্তানে ঢাকা মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন বিভাগীয় পর্যায়ের বিজয়ীরা। ঢাকা ছাড়া দেশের অন্য জেলায়ও অনুষ্ঠিত হচ্ছে জেলা পর্যায়ের প্রতিযোগিতা। জেলা পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীরা অংশ নেবেন বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায়। সেখানে যারা বিজয়ী হবেন তারা ঢাকায় জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শংকর সাওজাল, বিশিষ্ট গণসংগীত গীতিকার সুরকার ও শিল্পী শাহীন সরদার এবং বিশিষ্ট গণসংগীত শিল্পী সোহানা আহমেদ, গণসঙ্গীত শিল্পী ও উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি হাবিবুল আলম। সাম্প্রতিক সময়ে বিভিন্ন স্থানে ঘটে যাওয়া সাম্প্রদায়িক হামলা, আদিবাসীদের ওপর হামলার বিষয় এবং সুন্দরবনের প্রাণ-প্রকৃতিরক্ষা সম্পর্কিত গানগুলোকে উৎসাহিত করা হবে। স্থান-কালভেদে গণসংগীতের ভিন্নতর ব্যাখ্যা থাকলেও প্রতিযোগিতার ক্ষেত্রে উল্লিখিত বিষয়গুলোকে বিবেচনা করা হচ্ছে।