• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭, ২১ জিলকদ ১৪৪১

সংসদ বসবে ২৪ এপ্রিল

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ০৪ এপ্রিল ২০১৯

image

একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী ২৪ এপ্রিল বিকেল ৫টায় শুরু হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন। গতকাল সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। ওই দিন অধিবেশন শুরুর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে দ্বিতীয় অধিবেশনের মেয়াদ নির্ধারিত হবে।

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন গত ৩০ জানুয়ারি শুরু হয়ে শেষ হয় ১১ মার্চ। সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশন হিসেবে রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেন। মোট ২৬ কার্যদিবসের ওই অধিবেশনে ২৫ কার্যদিবস রাষ্ট্রপতির ভাষণে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার ও বিরোধীদলের ১৯৪ জন সদস্য ৫৪ ঘণ্টা ৫৭ মিনিট আলোচনা করেন। আলোচনা শেষে সোমবার ১১ মার্চ সর্বসম্মতভাবে ধন্যবাদ প্রস্তাব সংসদে গৃহীত হয়।

স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী একাদশ জাতীয় সংসদেও পুনরায় নির্বাচিত হন। ডেপুটি স্পিকার পুননির্বাচতি হন অ্যাডভোকেট মো. ফজরে রাব্বী মিয়। প্রথম অধিবেশনেই সংরক্ষিত আসনে নির্বাচিত নারী সদস্যরা অংশ নেন। এছাড়া অধিবেশনের প্রথম ১০ কার্যদিবসে প্রধানমন্ত্রী ৫০টি সংসদীয় কমিটি গঠন করে নজির স্থাপন করেন। প্রথম অধিবেশনে সরকারি ৫টি বিল পাস হয়। ৭১ বিধিতে ৩২১টি নোটিশের মধ্যে ৩০টি গৃহীত ও ১৮টির ওপর আলোচনা হয়। ৭১ক বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ১৫৫টি। এছাড়া ওই অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য ১১৪টি প্রশ্নের মধ্যে ৪৬টির তিনি উত্তর দেন। আর মন্ত্রীদের জন্য দুই হাজার ৩২৫টি প্রশ্নের মধ্যে এক হাজার ৭৩০টির উত্তর দেয়া হয়।