• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৩০ মহররম ১৪৪২, ০২ আশ্বিন ১৪২৭

২০ মে’র মধ্যে

শ্রমিকদের বেতন বোনাস পরিশোধের দাবি টিইউসির

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , রোববার, ১৭ মে ২০২০

২০ মে’র মধ্যে শ্রমিকদের বেতন- বোনাস পরিশোধের আহ্বান জানিয়েছে শ্রমিকদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। সম্প্রতি সংগঠনটির সভাপতি সহিদুল্লাহ চৌধুরী ও সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খানের এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটি ও লকডাউন চলাকালীন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্ন আয়ের খেটে খাওয়া শ্রমজীবী ও মেহনতি মানুষ। শুরু থেকেই সরকারের নির্দেশনা ছিল শিল্পের স্বার্থে শ্রমিক কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে, কোনভাবেই শ্রমিকদের ছাঁটাই ও কারখানা লে-অফ করা যাবে না এবং উপস্থিত অনুপস্থিত সব শ্রমিকদের নিয়মিত বেতন-ভাতা পরিশোধ করতে হবে। প্রধানমন্ত্রী রপ্তানিমুখী শিল্পের শ্রমিকদের তিন মাসের বেতন-ভাতা পরিশোধের জন্য মালিকদের ৫ হাজার কোটি টাকা প্রণোদনাসহ নানামুখী কার্যক্রম গ্রহণ করেছেন। কিন্তু আমরা অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, দেশের ছোট বড় অনেক শিল্প কারখানায় শ্রমিকদের ছাঁটাই করা হচ্ছে। অনেক কারখানা লে-অফ করা হয়েছে। অনেক শিল্প কারখানায় এখনও মার্চ-এপ্রিল মাসের বেতন পরিশোধ করেনি। অনেক কারখানায় শ্রমিকদের জোরপূর্বক কাজে যোগ দিতে বাধ্য করা এবং স্বাস্থ্যবিধি না মেনে কারখানা চালু রাখার ফলে সাভার, গাজীপুর ও নারায়ণগঞ্জসহ বিভিন্ন এলাকায় শ্রমিকরা করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছে। বেতন-ভাতা না পাওয়ায় শ্রমিকরা রাস্তায় বিক্ষোভ করছে যা বর্তমান পরিস্থিতিতে খুবই উদ্বেগজনক।

নেতারা মুনাফালোভী মালিকদের এহেন দ্বিচারিক আচরণ ও অমানবিক কর্মকা-ের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। একই সঙ্গে আগামী ২০ মে’র মধ্যে শ্রমিকদের বেসিক সমপরিমাণ ঈদ বোনাস ও সব বকেয়া পরিশোধের দাবি জানিয়েছেন। অন্যথায় বেতন-ভাতা ও ঈদ বোনাসের দাবিতে শ্রমিকরা রাস্তায় নামতে বাধ্য হলে এর দায়িত্ব মালিকদের নিতে হবে বলেও হুঁশিয়ার করেছেন।