• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ০১ শ্রাবণ ১৪২৭, ২৪ জিলকদ ১৪৪১

শিল্পী জীবন নিয়ে একক নাটক ‘আমি’

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

| ঢাকা , সোমবার, ২৯ এপ্রিল ২০১৯

image

‘আমি’ নাটকের একটি দৃশ্য -সংবাদ

সমাজের অন্য দশজন মানুষের চেয়ে শিল্পের মানুষদের জীবন একেবারেই আলাদা। যাপিত জীবনে সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, হাসি-কান্নার মাঝেও শিল্পী এগিয়ে যায় তার কাক্সিক্ষত লক্ষ্যে। এমন গল্প নিয়েই শিল্পকলা একাডেমিতে মঞ্চায়িত হলো খন্দকার শাহ আলম অভিনীত একক নাটক ‘আমি’।

গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটির। এটি ছিল নাটকটির ২৫তম প্রদর্শনী। মাহবুব আলম রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন ড.আইরিন পারভীন লোপা।

জীবন চলার পথের নানা ঘাত-প্রতিঘাত ও বাধা-বিপত্তি উপেক্ষা করে যুবক রুশদু শুধু তার শিল্পকর্ম নিয়েই ব্যস্ত থাকে। দেশ ও সমাজকে কিছু দেয়ার আশায় ও সাধারণ মানুষের হৃদয়ের গহীনে ঠাঁই পেতে অভিনয়কেই বেছে নেয় রুশদু। কিন্তু এই পথ নানা ধরনের সমস্যায় জর্জরিত। একদিকে অর্থের টানাপোড়ন অন্যদিকে পারিবারিক বাধা। সবকিছুকে ডিঙিয়ে রুশদু মশগুল থাকে শুধু অভিনয়ের নেশাতেই। সমাজের মানুষকে আনন্দ দিতে ও মানুষের ভালোবাসা অর্জনে অভিনয়ে অন্তঃপ্রাণ রুশদুর কোনদিকেই যেন তাকানোর সময় নেই। শিল্পের জীবন অনিশ্চয়তায় ভরা জেনেও শুধু শিল্পের পথেই এগিয়ে যায় তরুণ রুশদু। অদম্য রুশদু একসময় ক্লান্ত হয়ে পড়ে। যাপিত জীবনের চড়াই-উতরাই পেরিয়ে শিল্পচর্চার পথে অনেক দূর এগিয়ে যাওয়ার পর একসময় হাল ছেড়ে দেয় যুবক রুশদু। সময়ের পরিক্রমায় ভালোবাসার শিল্পের পথে আবারও ফিরিয়ে আসে সে। এমন গল্প নিয়েই বিন্যাস্ত হয়েছে একক নাটকটির কাহিনী। অভিনয়ের মধ্য দিয়ে শিল্পযোদ্ধাদের জীবন যুদ্ধের কন্টাকীর্ণ পথের গল্পই তুলে ধরেছেন অভিনয়ে অন্তঃপ্রাণ রুশদু।

২০১৭ সালের ১০ আগস্ট খন্দকার শাহ আলমগীর অভিনীত এই একক নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। এরপর দেশে ও বিদেশের বিভিন্ন মঞ্চ কাঁপিয়ে নিজেকে জনপ্রিয়তার কাতারে উন্নীত করেছেন এই অভিনেতা। আর ২৪টি মঞ্চায়ন শেষে গতকাল রজত জয়ন্তীর প্রদর্শনীতেও নিজের অভিনয়শৈলীর নান্দনিকতা দর্শকদের সামনে তুলে ধরেছেন খন্দকার শাহ আলম। দরাজ কণ্ঠের সংলাপ প্রক্ষেপণ, শিল্পবোধসম্পন্ন বডি ল্যাংগুয়েজ ও আবেগী এক্সপ্রেশনের মধ্য দিয়ে মিলনায়তন ভর্তি দর্শকদের মুহুর্মুহু করতালির প্রশংসায় ভেসেছেন অভিনয়শিল্পী খন্দকার শাহ আলম।