• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ০১ শ্রাবণ ১৪২৭, ২৪ জিলকদ ১৪৪১

শীতলক্ষ্যার তীরে অভিযান

রূপগঞ্জে আরও অর্ধশত স্থাপনা উচ্ছেদ

সংবাদ :
  • প্রতিনিধি, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)

| ঢাকা , বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯

image

শীতলক্ষ্যা তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান -সংবাদ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার চনপাড়া পুনর্বাসন এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়েছে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর কর্তৃপক্ষ। অবৈধ দখলমুক্ত করতে তৃতীয় দিনের মতো গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত শীতলক্ষ্যা নদীর পশ্চিমতীরে এ অভিযান চালানো হয়। দ্বিতীয় দিনের অভিযানে ৬টি পাকা বহুতল ভবন, ৫টি আধাপাকা বসতবাড়িসহ প্রায় অর্ধশত অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়।

বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট দীপ্তিময়ী জামানের নেতৃত্বে এবং বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক মো. গুলজার আলী ও উপ-পরিচালক মো. শহীদুল্লাহর তত্ত্বাবধায়নে ভ্রাম্যমাণ আদালতের অভিযানটি পরিচালিত হয়। এ সময় বিআইডব্লিউটিএর জাহাজ অগ্রণী, একটি টাগ বোট, পুলিশ, আনসারসহ বিপুলসংখ্যক উচ্ছেদকর্মী উপস্থিত ছিলেন।

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক মো. গুলজার আলী জানান, উচ্চ আদালতের নির্দেশে জেলা প্রশাসন, ভূমি কর্তৃপক্ষ ও বিআইডব্লিউটিএর যৌথ সমন্বয়ে নদীর সীমানা সংক্রান্ত পুনঃজরিপকাজ সম্পন্ন করা হয়েছে। এর আলোকে পুনরায় সীমানা পিলার স্থাপন করতে নদীর জায়গা দখলমুক্ত করা হচ্ছে। নদীর সীমানার দেড়শ’ ফুট পর্যন্ত এলাকায় উচ্ছেদ চলবে। গত ৩ দিনে বেশকিছু বহুতল ভবনসহ দেড় শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এছাড়া শীতলক্ষ্যার তারাব সুলতানা কামাল সেতু থেকে কাঞ্চন সেতু পর্যন্ত উভয়তীরে উচ্ছেদ অভিযান চলবে। তিনি জানান, শীতলক্ষ্যা নদীর ৫ হাজার ১১টি আপত্তিকৃত সীমানা পিলার পুনঃস্থাপনে ইতোমধ্যে একটি প্রকল্প অনুমোদন হয়েছে। নতুন সীমানা পিলার ৪০ ফুট উচ্চতার হবে। অন্যদিকে সরকার ঢাকার চারপাশের ২১০ কিলোমিটার নদীপথ রক্ষায় ওয়াকওয়ে বনায়ন করছে। এরই মধ্যে নারায়ণগঞ্জে ২৫ কিলোমিটার ওয়াকওয়ে নির্মিত হয়েছে। আরও ১৭ কিলোমিটার ওয়াকওয়ের নির্মাণকাজ শিঘ্রই শুরু হবে।