• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ জিলকদ ১৪৪১

রাজশাহীতে পাটকল শ্রমিক বিক্ষোভ অব্যাহত

সংবাদ :
  • জেলা বার্তা পরিবেশক, রাজশাহী

| ঢাকা , শুক্রবার, ০৫ এপ্রিল ২০১৯

রাজশাহীতে তৃতীয় দিনের মতো পাটকল শ্রমিকদের ধর্মঘট পালিত হয়েছে। গতকাল সকাল ১০টায় কাটাখালি পৌরসভার শ্যামপুরে অবস্থিত রাজশাহী জুট মিলের শ্রমিকরা লাঠি ও লাল পতাকা হাতে পুলিশি বেষ্টনীর মধ্যে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেন। বেলা ১২টা পর্যন্ত শ্রমিকরা অবস্থানের পর মিছিল নিয়ে জুটমিলের ভেতরে প্রবেশ করে বিক্ষোভ করেন।

রাজশাহী জুট মিল শ্রমিক ইউনিয়নের সভাপতি জিল্লুর রহমান জানান, ২০১৭-১৮ অর্থবছরে ৪৬৬ কোটি টাকা লোকসান দিতে হয়েছে। প্রশাসনের অদক্ষতায় পাটকলের এই দুরবস্থা। বিক্ষোভ সমাবেশ চলাকালে বিজেএমসি’র চেয়ারম্যানের পক্ষ থেকে আলোচনায় বসার জন্য শ্রমিকদের আগামী ৬ এপ্রিল বৈঠকের তারিখ নির্ধারণ করে একটি চিঠি প্রদান করা হয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, মজুরি কমিশন বাস্তবায়ন ও বেতন ভাতা আদায়সহ ৯ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত ২৬টি পাটকলের শ্রমিকরা গত মঙ্গলবার থেকে গতকাল পর্যন্ত তিন দিনের ধর্মঘটের ডাক দেয়। এই তিনদিন সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত ধর্মঘট পালিত হয়। এরও আগে গত রোববার থেকে রাজশাহী পাটকলের শ্রমিকরা আন্দোলন শুরু করেন।

এদিকে রাজশাহী জুটমিলের শ্রমিকদের আন্দোলনে রাজশাহী-নাটোর মহাসড়কে যানচলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছে যাত্রীরা। নাটোরের দিক থেকে আসা যাত্রীদের পুঠিয়া বেলপুকুর ও রাজশাহী থেকে যাওয়া যাত্রীদের ভদ্রা ও তালাইমারী নামতে হচ্ছে। ফলে যানবাহন সংকটে পড়তে হচ্ছে। এর ফলে সড়কের দু’পাশে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এ সুযোগে অতিরিক্ত ভাড়া হাকাচ্ছেন অটোরিকশার চালকরা।

মহাসড়ক অবরোধ করে শ্রমিকরা বেতনের দাবিতে বিভিন্ন শ্লোগান দিচ্ছে। বিক্ষোভ ও অবরোধের কারণে রাজশাহী-ঢাকা মহাসড়কের যানবাহনগুলো সিটি বাইপাস হয়ে শহরে ঢুকছে।

কাটাখালি থানার ওসি নিবারন চন্দ্র বর্মন বলেন, বেলা ১২টার দিকে মহাসড়কে আবারও যানবাহন চলাচল স্বাভাবিক হয়।