• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ ১ রমজান ১৪৪২

রাজনৈতিক কারণেই খালেদার জামিন হচ্ছে না মওদুদ

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শনিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২০

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, দেশে এখন অপরাজনীতি এবং একদলীয় রাজনীতি চলছে। আজকে এটা বুঝতে কারও বাকি নেই যে, রাজনৈতিক কারণেই বেগম জিয়া সাজাপ্রাপ্ত হয়েছেন এবং রাজনৈতিক কারণেই তার জামিন হচ্ছে না।

গতকাল জাতীয় প্রেসক্লাবে জিয়াউর রহমান সমাজকল্যাণ পরিষদ আয়োজিত এক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন। খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি গিয়াস উদ্দিন খোকন। এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদীন ফারুক, কৃষক দলের সদস্য লায়ন মিয়া মো. আনোয়ার, কেএম রকিবুল ইসলাম রিপন প্রমুখ বক্তব্য রাখেন।

ব্যারিস্টার মওদুদ বলেন, আইনে আছে যদি কোন আসামি নারী হন এবং তিনি যদি অসুস্থ ও বয়স্ক হন তাকে জামিন দিতে হবে। আজকে আদালত মানবিক কারণেও তাকে মুক্তি দিতে রাজি নন। তিনি গুরুতরভাবে অসুস্থ। কারাবন্দীত্বের দুই বছরে তার শরীরের আর কিছু বাকি নেই। রাজনৈতিক কারণেই বেগম জিয়া সাজাপ্রাপ্ত হয়েছেন এবং রাজনৈতিক কারণেই তার জামিন হচ্ছে না। আজকে এটা বুঝতে কারও বাকি নেই। সবাই এটা বোঝে।

বিএনপির সিনিয়র এই নেতা বলেন, দেশে কোন রাজনীতি নেই। যে রাজনীতি আছে সেটা অপরাজনীতি। এই রাজনীতি হলো একদলীয় রাজনীতি। আর এ কারণে এদেশের মানুষের আশা-আকাক্সক্ষার কোন প্রতিফলন হচ্ছে না। আজকে এ জন্যই সরকার জনগণ ও সাধারণ মানুষ থেকে সত্যিকার অর্থে বিচ্ছিন্ন। আজকে দেশে যেমন রাজনীতি নেই, নেই গণতন্ত্রও। আর দেশে যখন গণতন্ত্র থাকে না, তখন দেশের আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা থাকে না। আজকে মানুষের মধ্যে সর্বত্র ভয়-ভীতি, একটা আতঙ্ক। মানুষ মুক্ত মনে কথা বলতে চায় না, কথা বলতে পারে না।

মওদুদ বলেন, আইনি প্রক্রিয়ায় যদি বেগম খালেদা জিয়ার মুক্তি না হয়, আন্দোলন ছাড়া আমাদের অন্য কোন বিকল্প নেই। এই আন্দোলন শুধু মুখে বললেই চলবে না, এটা কার্যকর করতে হবে। একেবারে এমন কর্মসূচি দিতে হবে, যে কর্মসূচি আমরা দৃঢ়ভাবে পালন করতে পারব।