• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ জিলকদ ১৪৪১

রাজধানীর জলাবদ্ধতা একেবারে নিরসন সম্ভব নয় : খোকন

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , রোববার, ২৮ এপ্রিল ২০১৯

রাজধানীর জলাবন্ধতার বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, জলাবদ্ধতা একেবারে নিরসন করা আমাদের পক্ষে সম্ভব নয়।

গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে সাঈদ খোকন বলেন, ৫০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হলে রাজধানীর ড্রেনেজ ব্যবস্থা সাপোর্ট করে না। তাই অতিবর্ষণে জলাবদ্ধতা হবে না, এটা শতভাগ বলতে পারবো না। কারণ বিশ্বের অনেক শহরে ভারী বর্ষণ হলে জলাবদ্ধতা হয়। এ সমস্যা পৃথিবীজুড়েই।

সাঈদ খোকন বলেন, ভারী বর্ষণজনিত জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব ঢাকা ওয়াসার। তবে স্থানীয় সরকার মন্ত্রণালয় যদি মনে করে এই দায়িত্ব জনগণের কাছে যাদের জবাবদিহিতা আছে, জনগণের কাছে যারা দায়বদ্ধ তাদের দেবেন, তাহলে সিটি করপোরেশনের পক্ষ থেকে এই দায়িত্ব আমরা নিতে প্রস্তুত আছি। তবে জলাবদ্ধতা নিরসনে ঢাকা ওয়াসা একটি প্রকল্প গ্রহণ করেছে। এরই মধ্যে আমরা আমাদের আওতাধীন ড্রেনগুলো পরিষ্কার করে ফেলেছি। তিনি আরও বলেন, আমি বলতে চাই যেসব খাল দিয়ে পানি নিষ্কাশন হবে সেই খালগুলোর দায়িত্বে রয়েছে জেলা প্রশাসক। রক্ষণাবেক্ষণের দায়িত্বে আছে ঢাকা ওয়াসা। আর এই খালগুলোতে মানুষের ফেলানো ময়লা আবর্জনা যেন না যায় সেই বিষয়ে মানুষকে বোঝানো, সচেতন করার দায়িত্ব হচ্ছে আমাদের। এসব বিষয়ে এত কমপ্লিকেটেড না হয় যদি একটি সংস্থার আন্ডারে নিয়ে আসা যায় তাহলে সেবা প্রদান করা বা কার্যকর ব্যবস্থা গ্রহণ করা সহজ হবে।