• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১

রাজউকের চেয়ারম্যান জনগণের ভোটে আসেনি

মেয়র আতিক

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ০৩ এপ্রিল ২০১৯

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, রাজউকের চেয়ারম্যান জনগণের ভোটে আসেনি। রাজউক চেয়ারম্যানকে কেউ চিনেও না। সিটি করপোরেশনের মেয়র জনগণের ভোটে নির্বাচিত। দায়দায়িত্ব সবারই আছে। তাই বলবো সবাইকে জবাবদিহিতার আওতায় আসতে হবে। গতকাল রাজধানীর ঢাকা ক্লাবে ‘অগ্নিঝুঁকিতে রাজধানী : সিটি করপোরেশনের ভূমিকা ও নাগরিকদের করণীয়’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কোন ভবনে অগ্নি-নিরাপত্তাব্যবস্থা না থাকলে সে বিষয়ে অভিযোগ জানানোর জন্য ‘অভিযোগ বক্স’ চালু করার কথা জানিয়ে মেয়র আতিকুল বলেন, যারা ভবনের সমস্যা জানাবেন তাদের পরিচয় গোপন রাখা হবে। প্রতিটি আঞ্চলিক অফিসে অভিযোগ বক্স খোলা হবে। একটি ফোন নম্বর চালু করব আমরা। সঙ্গে হোয়াটসঅ্যাপ সংযোগ থাকবে। আমরা একটি নগর অ্যাপ চালু করার জন্যও কাজ করছি। তাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা কাজ করে সবাইকে নিয়ে নিরাপদ ঢাকা গড়ে তুলব। তিনি বলেন, আমাদের শুধু ভবন নয় বরং হাসপাতাল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ প্রায় সবধরনের অবকাঠামো ঝুঁকিপূর্ণ। ভবন নিরাপত্তা, অগ্নি-নিরাপত্তা, ইলেকট্রিক নিরাপত্তা না থাকলে এসব ভবনে কেউ যাবেন না। অফিস নিরাপদ না হলে সেখানে কাজ করবেন না।

রাজধানীর ভবন মালিকদের উদ্দেশে ডিএনসিসি মেয়র বলেন, আপনি আপনার বিল্ডিংয়ের দায়িত্ব নিন। আপনার গাফিলতির জন্য একটি জীবন ও পরিবার নিশ্চিহ্ন হতে পারে। আপনার গাফিলতির জন্য আমাদের দেশের ইমেজ নষ্ট হতে যাচ্ছে। আপনাদের লিফটগুলোকে চেকিংয়ের মাধ্যমে নিয়ে আসুন। লিফটে মানুষ আটকে যাচ্ছে। মেয়র বলেন, আমি প্রতিটি ভবনে কমপ্লায়েন্স করেই ছাড়বো। এজন্য আপনারাও আমাদেরকে সহযোগিতা করুন।

সম্প্রতি ঘটে যাওয়া অগ্নিকা-গুলোর বিষয়ে মেয়র বলেন, ‘আমরা একটা নাজুক সময় পার করছি। আমরা যে দৃশ্য দেখলাম তা খুবই নাজুক। সেই দৃশ্য কতটা অসহায় তা সবাই দেখেছে। আমরা অনেককে বাঁচাতে পারিনি। এরচেয়ে দুঃখজনক আর কি হতে পারে। অবস্থার উত্তরণে আমাদেরকে অনেক কিছু করতে হবে। তিনি আরও বলেন, আমরা একটা ভয়াবহ জায়গার মধ্যে আছি। আমাদের বিশ্বাস সবাই মিলে কাজ করলে সবাই মিলে সবার ঢাকা গড়তে পারবো। আমরা সবাই মিলে যেখানে গার্মেন্টস গড়তে পেরেছি, ঠিক তেমনি সিটি করপোরেশনকেও গড়তে পারবো।