• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ ১ রমজান ১৪৪২

মেলাজুড়ে বঙ্গবন্ধু

সংবাদ :
  • আবদুল্লাহ আল জোবায়ের

| ঢাকা , সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০

এবারের গ্রন্থমেলাজুড়ে থাকবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ঘোষণাটি মেলা শুরুর আগেই দিয়েছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। ইতোমধ্যে তার এই ঘোষণার বাস্তবায়ন দেখা গেছে। মেলা প্রাঙ্গণ ঘুরে অধিকাংশ স্টলে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের সন্ধান মিলেছে। মুজিববর্ষ উপলক্ষে এবার বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের চাহিদাও একটু বেশি। প্রকাশকরা তাই বই প্রকাশে কার্পণ্য করেননি। এসব বই বিক্রিও হচ্ছে ভালোই। এমনটাই জানিয়েছেন প্রকাশক ও বিক্রয়কর্মীরা।

অমর একুশে গ্রন্থমেলায় বইপ্রেমীদের আনাগোনায় মুখরিত এখন বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান চত্বর। ‘বঙ্গবন্ধু জন্মশতবর্ষ’ উপলক্ষে এবার মেলা উৎসর্গ করা হয়েছে জাতির জনককে। মেলাপ্রাঙ্গণে রয়েছে বঙ্গবন্ধুকে ঘিরে বৈচিত্র্যময় উপস্থাপনা। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে বইমেলায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু কর্নার। সেখানে তুলে ধরা হয়েছে ৫২ থেকে মহান স্বাধীনতা যুদ্ধ পর্যন্ত নানা ঘটনাপ্রবাহ। এছাড়াও রয়েছে বাঙালির মুক্তির সনদ ৬ দফা, পত্রিকার সংবাদ ও বঙ্গবন্ধুর দুর্লভ ছবি। পাশাপাশি বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বইয়ের প্রদর্শনীও করা হয়। প্রতি শুক্র ও শনিবার এবং বিশেষ দিনগুলোতেও এখানে থাকছে নানা আয়োজন। ‘মুজিববর্ষে একুশে গ্রন্থমেলায় বঙ্গবন্ধু’ শীর্ষক আমাদের দুই পর্বের ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্বে প্রথম সারির ১০টি প্রকাশনী থেকে বঙ্গবন্ধুকে নিয়ে যেসব বই প্রকাশিত হয়েছে, সংবাদের পাঠকদের জন্য তা বিস্তারিত তুলে ধরা হলো।

মুজিববর্ষ উপলক্ষে মিজান পাবলিশার্স থেকে একাধিক বই প্রকাশিত হয়েছে। এগুলো হলো- অধ্যাপক ড. আবদুল মান্নান রচিত আমার দেখা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; আনিসুজ্জামান ও আসলাম সানি সম্পাদিত জন্মশতবর্ষে স্মরণে-বরণে মহাকালের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিব (২ খণ্ড); আলী ইমামের ছোটদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; সেলিনা হোসেন ও আসলাম সানি রচিত বাংলাদেশের প্রাণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; রবীন্দ্র গোপ রচিত বঙ্গবন্ধু শেখ মুজিব মহাকালের মহানায়ক ও মুজিব আমার অন্তরে বাইরে; হাবিবুল্লাহ সিরাজী ও আসলাম সানি সম্পাদিত বাঙালির অন্তর মহান মুজিবুর; আনিসুজ্জামান ও আসলাম সানি রচিত আয় বাঙালি আয় মুজিবের নৌকায়; এমএ মান্নানের বাঙালির নয়নমণি শেখ মুজিবুর রহমান; ড. মাহবুব আলী রচিত বাঙালির অপর নাম শেখ মুজিবুর রহমান; আলকা ঘোষ রচিত বাংলাদেশের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; ডা. পারভীন সুলতানার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির প্রাণ ও বাংলার বিস্ময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; আফজালুর রহমানের বাঙালির নয়ন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; লুৎফর চৌধুরীর জন্মশতবর্ষের উৎসারিত আলোয় বঙ্গবন্ধু শেখ মুজিব; আবু রায়হান মিকাঈল সম্পাদিত ছন্দে ছড়ায় বঙ্গবন্ধু; মোস্তাফিজুর রহমান রচিত বাঙালি প্রাণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; আহমেদ ফিরোজের মহাকালের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; শাহাদাৎ হোসেন নিপুন রচিত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; লায়লা নাজনীন হারুনের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; রোকসানা পারভীন সাথীর বাঙালির অন্তর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; আ ন ম মিজানুর রহমান পাটওয়ারীর অন্তরে বাইরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; আহমেদ ফিরোজের আমার নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; মিজানুর রহমানের স্মৃতির মণিকোঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; এনায়েত রসুলের ছোটদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; শাফিকুর রাহীর মহাকালের মহামানব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান; কবির চৌধুরীর বঙ্গবন্ধু শেখ মুজিব, বাঙালি জাতীয়তাবাদ; আসলাম সানির মুজিবর বাঙালির অন্তর ও বঙ্গবন্ধুর সোনার বাংলা; আমিরুল ইসলামের জয় মুজিবের জয়; আহমেদ ফিরোজের ১৫ আগস্টের শোকগাথা, বাংলার অবিসংবাদিত মহানায়ক, স্বাধীনতার ঘোষক, সংবিধান এবং বঙ্গবন্ধু ও ‘৭১ শেখ মুজিব বাংলাদেশ; রোকন জহুর রচিত বাঙালির অপর নাম শেখ মুজিবুর রহমান; প্রত্যয় জসিমের মহানায়ক ও ছোটদের বঙ্গবন্ধু; আহমেদ ফিরোজ সম্পাদিত ১৫ আগস্ট মর্মন্তুদ মৃত্যুচিন্তা; হারুনুর রশীদ নেকীর বঙ্গবন্ধুর স্বপ্ন; মাহবুব রেজার এই গল্পটা বঙ্গবন্ধুর; অধ্যাপক আবদুল মান্নানের শেখ মুজিব থেকে জাতির পিতা; নির্মলেন্দু গুণের কবিতায় বঙ্গবন্ধু; অ্যাডভোকেট প্রিয় রঞ্জন দত্তের বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা; মাহবুব আলীর বঙ্গবন্ধু থেকে অবিসংবাদিত নেত্রী শেখ হাসিনা।

অন্য প্রকাশে পাওয়া যাচ্ছে সৈয়দ শামসুল হক রচিত বঙ্গবন্ধুর সমাধিতে; মহাসেব সাহা রচিত আমার মুজিব; বঙ্গবন্ধুর নির্বাচিত বক্তৃতা ও বিবৃতি নিয়ে রামেন্দু মজুমদার সম্পাদিত বাংলাদেশ আমার বাংলাদেশ; হারুন-অর-রশিদের বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ; প্রকৌশলী মো. আনোয়ার হোসেন রচিত বঙ্গবন্ধু শেখ মুজিব; মোনায়েম সরকার রচিত নির্বাচিত বঙ্গবন্ধু। প্রথমা প্রকাশনে পাওয়া যাচ্ছে মতিউর রহমান সম্পাদিত প্রবন্ধ ‘বঙ্গবন্ধু: শ্রদ্ধায় ভাবনায় স্মৃতিতে’।

কাকলী প্রকাশনীতে পাওয়া যাচ্ছে শামসুজ্জামান খান রচিত লেখক বঙ্গবন্ধু ও অন্যান্য; মেজর রফিকুল ইসলাম পিএসসি রচিত শেখ মুজিব ও স্বাধীনতা সংগ্রাম; সিকদার আবুল বাশারের এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম ও বঙ্গবন্ধু বাংলাদেশ; সিকদার আবুল বাশার সম্পাদিত বঙ্গবন্ধুর নির্বাচিত ভাষণ; আবদুল ওয়াহেদ তালুকদার রচিত বঙ্গবন্ধু স্মৃতিকথা; তপন কুমার দে রচিত জাতীয় শোক দিবস, পনেরই আগস্ট ও বঙ্গবন্ধু; এম. আনিসুজ্জামানের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু, স্বাধীনতার ঘোষণা ও বঙ্গবন্ধুর চার মূলনীতি; মোস্তফা কামালের বঙ্গবন্ধু শেখ মুজিব থেকে জননেত্রী শেখ হাসিনা; শাহনাজ পারভীনের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।