• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১

মুক্তিযুদ্ধ জাদুঘরে আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র উৎসব

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯

মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে ‘রোহিঙ্গা পীড়ন’ প্রতিপাদ্যে আজ থেকে শুরু হচ্ছে সপ্তম আন্তর্জাতিক মুক্তি ও মানবাধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র উৎসব। এবারের উৎসবে দু’জন দেশি চলচ্চিত্রকার নির্মিত ২টি প্রামাণ্যচিত্র ছাড়াও প্রদর্শন করা হবে বিশে^ও ১৩টি দেশের প্রামান্যচিত্র। বিকেল ৫টায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে এই উৎসবের উদ্বোধনীতে অতিথি থাকবেন মুক্তিযোদ্ধা ও সংগীতজ্ঞ সুজেয় শ্যাম। উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে প্রদর্শিত হবে চিত্রশিল্পী দিলার বেগম জলি পরিচালিত প্রামাণ্যচিত্র ‘জঠরলীনা’। ২২ এপ্রিল শেষ হবে পাঁচদিনের এই উৎসব। আগামী বছর অর্থাৎ ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এই উপলক্ষে আগামী বছরের এই উৎসবের মূল প্রতিপাদ্য হবে ‘বঙ্গবন্ধু : দ্য লিবারেশন’। গত মঙ্গলবার মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান সংশ্লিষ্টরা।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন উৎসব পরিচালক চলচ্চিত্র নির্মাতা তারেক আহমেদ। আরও বক্তৃতা করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। এবছরের উৎসবের পাশাপাশি সংবাদ সম্মেলনে আগামী বছরের উৎসবেরও বিস্তারিত তুলে ধরা হয়। এ বছর প্রতিযোগিতার জন্য ৫টি ছবি নির্বাচন করা হয়েছে। সেগুলো হচ্ছে দিলারা বেগম জলির ‘জঠরলীনা’, ফরিদ আহমেদের ‘লালসবুজের দীপাবলী’, তারেক মাহমুদের ‘শব্দসেনা’, ফুয়াদ চৌধুরীর ‘মারসিলেস মেইহেম’ এবং ফারশাত রিজওয়ানের ‘জননী যন্ত্রণা’। এই বিভাগে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রামাণ্যচিত্রসমূহ থেকে একটি ছবিকে শ্রেষ্ঠ পুরস্কার দেয়া হবে। যার মূল্যমান ১ লক্ষ টাকা।

উৎসবে আরও থাকছে এক্সপোজিশন অব ইয়াং ফিল্ম ট্যালেন্ট বিষয়ক কর্মশালা। নির্বাচিত সেরা নির্মাতার উপস্থাপিত প্রকল্প থেকে ছবি নির্মাণের জন্য মুক্তিযুদ্ধ জাদুঘরের পক্ষ থেকে ৫ লক্ষ টাকার অনুদান সহায়তা পাবেন। এই কর্মশালাটি ঢাকা ডকল্যাব ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সঙ্গে যৌথভাবে আয়োজন করছে। করা হয়েছে। ভারত ও বাংলাদেশের বিশিষ্ট প্রামাণ্যচিত্র নির্মাতারা কর্মশালা পরিচালনা করবেন। উৎসব ওয়েবসাইট : www.filmfestival.lwmbd.org ও উৎসবের ফেসবুক পেজ www.facebook.com/ifdflhr থেকে বিস্তারিত জানা যাবে।