• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১

ভাসানচর পরিস্থিতি দেখতে জাতিসংঘ দল আসছে

সংবাদ :
  • কূটনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০১৯

রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে জাতিসংঘ বিরোধিতা করছে এটা ঠিক নয়। ভাসানচরের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে জাতিসংঘের একটি কারিগরি দল ডিসেম্বরের মধ্যেই ঢাকায় আসবে। দলটি সেখানে কিছু বিষয়ে নিশ্চয়তা দিলেই রোহিঙ্গাদের স্থানান্তরের প্রকিয়া শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। গতকাল ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন। রোহিঙ্গাদের প্রত্যাবাসন এবং আন্তর্জাতিক আদালতে মায়ানমারের বিচার প্রক্রিয়া দুটি অঙ্গাঅঙ্গীভাবে জড়িত উল্লেখ করে পারাষ্ট্রসচিব বলেন, এই দুটি প্রক্রিয়া একসঙ্গেই চলবে।

পররাষ্ট্র সচিব বলেন, জাতিসংঘ বেশ কিছুদিন ধরে এই ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ করছে। একটা টেকনিক্যাল টিম আছে এবং সেই টেকনিক্যাল টিমের ভাসানচর যাওয়ার কথা। এই মাসের মধ্যে হবে বলে আশা করা যাচ্ছে। ওয়েদার রিলেটেড একটা প্রশ্ন আছে। আপনারা জানেন, মাঝখানে ওয়েদার একটু প্রতিকূল হয়ে গেছিল, সেটা বোধ হয় এখন অনুকূল হয়েছে। ওখানে কিছু জিনিস তারা এনশিওর করতে চান এবং করার পর এই প্রক্রিয়া (স্থানান্তর) শুরু হবে। শহীদুল হক বলেন, টেকনিক্যাল টিমের সঙ্গে আলোচনা হচ্ছে, তারা কম্পোজিশান দিয়েছে, কী দেখতে চান, আমরা মোটামুটি এই জিনিসটা এগিয়ে এনেছি।

রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া এবং আন্তর্জাতিক আদালতে মায়ানমারের বিচার- দুটি ’অঙ্গাঙ্গিভাবে জড়িত’ মন্তব্য করে তিনি বলেন, কারণ এর আগেও রিপ্যাট্রিয়েশন হয়েছে, ১৯৭৭-৭৮ এ হয়েছে, নব্বইয়ের প্রথম দিকে হয়েছে। একই রোহিঙ্গারা, তারা গেছেন এবং ফিরে এসেছেন। সুতরাং তাদের এই প্রত্যাবর্তনটা যাতে টেকসই হয়, আর ফিরে না আসে, তার জন্য অ্যাকাউন্টেবিলিটি ইজ ক্রিটিক্যাল। বিচার ও ফিরে যাওয়া একটা আরেকটার পরিপূরক।

মায়ানমারের বিচারে বাংলাদেশের তৎপরতা রোহিঙ্গা সংকটের দ্বিপক্ষীয় সমাধান চেষ্টাকে ব্যাহত করবে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, আমাদের যে পলিসি, এটা মিক্সড অব বায়লেটারাল অ্যান্ড মাল্টিলেটারাল। ২০১৭ সালে প্রধানমন্ত্রী ইউএনজিএতে যখন বক্তব্য রেখেছেন, তখনই আমরা এটা ইউএনে নিয়ে গেছি। সুতরাং মায়ানমার তখন থেকে জানে যে, আমরা দুই ফ্রন্টে চেষ্টা করছি। এই দুটো একটা আরেকটার পরিপূরক।