• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ মহররম ১৪৪২, ১১ আশ্বিন ১৪২৭

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুট বন্ধ

ভরাট হয়ে গেছে লৌহজং চ্যানেল ‘বিকল্প চ্যানেল খনন করা হচ্ছে’

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে লৌহজং চ্যানেলটি ভরাট হয়ে গেছে। বিকল্প চ্যানেল খনন করে ফেরি সার্ভিস চালুর চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন নৌসচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী। তিনি বলেন, আগামী দুই দিনের মধ্যে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল চালু করে জনসাধারণের কষ্ট লাঘব করার চেষ্টা চলছে। গত আট দিন একটানা এই নৌপথে ফেরি চলাচল বন্ধ ছিল। বিআইডব্লিউটিএ’র কর্মীরা অক্লান্ত পরিশ্রম করে নৌরুটটিকে চালু করেন। কিন্তু দুর্ভাগ্য যে, এক রাতের মধ্যে চর ভেঙে এই চ্যানেল বন্ধ হয়ে গেছে।

গতকাল মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাট সরেজমিনে পরিদর্শন করে নৌসচিব। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অনল চন্দ্র দাস, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান খাঁজা মিয়া, বিআইডব্লিউটিএ’র চিফ ইঞ্জিনিয়ার (ড্রেজিং) আবদুল মতিন, পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের প্রমুখ।

বিকল্প চ্যানেলে ফেরি চালুর পরিকল্পনা চলছে জানিয়ে নৌপরিবহন সচিব বলেন, লৌহজং টার্নিং দুই-দিনের মধ্যে খুলে দেয়ার চেষ্টা চলছে, যদি সবকিছু অনুকূলে থাকে। ইতোমধ্যে সেখানে ড্রেজার কাজ করছে। পালের চর ২৮ কিলোমিটার। অ্যাম্বুলেন্সের মতো স্পর্শকাতর যানগুলো এই পথ ব্যবহার না করার জন্য নিরুৎসাহিত করব। পাটুরিয়া নৌরুট ব্যবহার করার অনুরোধ করছি। পাটুরিয়ায় অনেক ফেরি, লোকবলও বেশি। পালের চর দিয়ে গতকাল ফেরি চালু করা হয়েছে। বেশি সময় লাগায় এই রুটে এতদিন ফেরি চলাচল করেনি। সময় বেশি লাগলেও এটা চালু করা যায়। মঙ্গলবার বেলা সাড়ে ১২টায় শিমুলিয়ায় তিন নম্বর রো রো ফেরিঘাট থেকে ১৪টি যানবাহন নিয়ে পরীক্ষামূলকভাবে ক্যামেলিয়া ফেরি ছেড়ে গেছে। হাজরার চর প্রায় এক কিলোমিটার, একটি বিকল্প চ্যানেল হিসেবে আছে। সেখানে ড্রেজিং করার পরিকল্পনা আছে, যা ড্রেজিং করলে চালু করতে পারব। কিন্তু এগুলো করতে সময় লাগবে। লৌহজং চ্যানেল কিন্তু অনিশ্চিত। কেননা পাশেই ভাঙন চলছে, যেকোন সময় বন্ধ হয়েও যেতে পারে। আগামী দুই দিনের মধ্যে ফেরিটা চালু করে জনসাধারণের কষ্টটা লাঘব করার চেষ্টা চলছে। লৌহজং টার্নিং ২-১ দিনের মধ্যে চালু করার চেষ্টা চলছে।

প্রতিনিধি শিবচর (মাদারীপুর) জানায়, শিমুলিয়া থেকে একটি কেটাইপ ফেরি রওনা দিয়ে ২৮ কিলোমিটার পথ ঘুরে শরীয়তপুরের জাজিরার পালেরচর হয়ে প্রায় সাড়ে ৪ ঘণ্টা পর কাঁঠালবাড়ী ঘাটে পৌঁছায়। তবে কাঁঠালবাড়ী থেকে একই পথে শিমুলিয়া পৌঁছতে আরও বেশি সময় ব্যয় হবে বলে ফেরি মাস্টার জানিয়েছেন। আজ থেকে এরুটেই কয়েকটি ফেরি চলবে।

এ বিষয়ে ক্যামেলিয়া ফেরির ২য় মাস্টার মো. ইমন মিয়া বলেন, শিমুলিয়া থেকে ভাটি ঘুরে পালেরচর হয়ে প্রায় ২৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে কাঁঠালবাড়ী আসতে প্রায় সাড়ে ৪ ঘণ্টা সময় লেগেছে। এই পথে আবারও ফিরতে সময় আরও বেশি লাগবে। আর নদীতে তীব্র ¯্রােত অব্যাহত রয়েছে। এই দীর্ঘ পথ পাড়ি দিয়ে আসতে অতিরিক্ত জ¦ালানি ও সময় ব্যয় হচ্ছে। এ বিষয়ে বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, নৌসচিব স্যারসহ সিনিয়র স্যারদের সিদ্ধান্ত মোতাবেক গতকাল দুপুরে ১টি ফেরি নড়িয়ার পালেরচর হয়ে পরীক্ষামূলকভাবে কাঠালবাড়ি গেছে। নৌরুটটির দূরত্ব প্রায় ২৮ কিলোমিটার। বুধবার থেকে কয়েকটি ফেরি পালেরচর হয়ে চলবে। পণ্যবাহী ট্রাক নিয়ে ফেরিগুলো চলবে।

এদিকে ফেরি চলাচল অচলাবস্থার কারণে উভয় ঘাটে দীর্ঘদিন ধরে আটকে থাকা শত শত পণ্যবাহী ট্রাক শ্রমিকরা অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। ফেরি চলাচল অচলাবস্থার কারণে উভয় ঘাটে আটকে পড়েছে ৭ শতাধিক পণ্যবাহী ট্রাক। দীর্ঘদিন ঘাটে আটকে থেকে ট্রাকচালক ও শ্রমিকরা অবর্ণনীয় দুর্ভোগে শিকার হতে হচ্ছে।