• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ ১ রমজান ১৪৪২

উপাচার্যের দীর্ঘ অনুপস্থিতিতে

বেরোবিতে বহুমুখী সংকট নিরসনে শিক্ষকদের অধিকার সুরক্ষা পরিষদ

সংবাদ :
  • লিয়াকত আলী বাদল, রংপুর

| ঢাকা , সোমবার, ০৩ ফেব্রুয়ারী ২০২০

ক্যাম্পাসে দিনের পর দিন উপাচার্যের অনুপস্থিতি, নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম দুর্র্নীতি, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শৃঙ্খলা ভঙ্গ, সীমাহীন স্বেচ্ছাচাতিা প্রতিরোধ করাসহ বিশ্ববিদ্যালয় রংপুরের বহুমুখী সংকট নিরসনের লক্ষ্যে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি অংশ ‘অধিকার সুরক্ষা পরিষদ, বেরোবি’ নামের একটি সংগঠন গঠন করেছেন।

আগামী ২/৪ দিনের মধ্যে সংবাদ সম্মেলন করে উপাচার্যের অপসারণের দাবিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন নয়া সংগঠনের সদস্য সচিব ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক খায়রুল কবির সুমন ।

শিক্ষকরা জানিয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুরের বহুমুখী সংকট নিরসনের লক্ষ্যে এ বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষক রংপুর নগরীর একটি হোটেলে গত ৩১ জানুয়ারি রাতে একটি মিলিত হন। সেই সভায় সভাপতিত্ব করেন ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. মতিউর রহমান। সভায় উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি, প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিরিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আবু কালাম মো. ফরিদ উল ইসলাম, শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও বাংলা বিভাগের অধ্যাপক ড. শিমুল মাহমুদ, শিক্ষক সমিতির ২০১৯ কার্যনির্বাহী কমিটির সভাপতি ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. গাজী মাজহারুল আনোয়ার, শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, শিক্ষক সমিতির ২০১৯ কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক ও ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক খায়রুল কবির সুমন, শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক ও অর্থনীতি বিভাগর সহকারী অধ্যাপক খন্দকার জাহাঙ্গীর আলম নীরব, নীল দলের সভাপতি বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিত্য ঘোষ, সাধারণ সম্পাদক ও লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. আসাদ ম-ল, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ও গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. মশিউর রহমান প্রমুখ।

সভা সূত্রে জানা গেছে আলোচনায় বক্তারা ক্যাম্পাসে দিনের পর দিন উপাচার্যের অনুপস্থিতি, নিয়োগ প্রক্রিয়ায় চরম অনিয়ম দুর্নীতি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শৃঙ্খলা ভঙ্গসহ উপাচার্যের সীমাহীন স্বেচ্ছাচারিতা প্রতিরোধ করার তাগিদ থেকে ‘অধিকার সুরক্ষা পরিষদ, বেরোবি’ নামের একটি সংগঠন প্রতিষ্ঠা করা হয়। সভায় শিক্ষকরা অভিযোগ করেন উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিম উল্লাহ যোগদানের পর থেকেই লাগাতারভাবে বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত থাকছেন। তিনি ক্যাম্পাসে সর্বাধুনিক সুবিধা থাকা সত্ত্বেও ঢাকায় লিঁয়াজো অফিসে সিন্ডিকেট সভা অর্থ কমিটিসহ বিভিন্ন কমিটির গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠান করে ক্ষমতার অপব্যাবহর করছেন। সভায় সর্বসম্মিতক্রমে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. মতিউর রহমানকে আহ্বায়ক এবং ফাইন্যাান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক খায়রুল কবির সুমনকে সদস্য-সচিব করে ২২ সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। অধ্যাপক ড. শিমুল মাহমুদ এবং অধ্যাপক ড. আবু কালাম মো. ফর উল ইসলামকে যুগ্ম আহ্বায়ক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শরিফুল ইসলাম এবং অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক বেলাল উদ্দীনকে ও যুগ্ম সদস্য সচিব করা হয়। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. গাজী মাজহারুল আনোয়ার, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, সহযোগী অধ্যাপক ড. নিত্য ঘোষ, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক কমশেল চন্দ্র রায়, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক এইচএম তারিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. বিজন মোহন চাকী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম, লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মো. আসাদ ম-ল, সহকারী অধ্যাপক সাব্বীর আহমেদ চৌধুরী, ভূগোল ও পরবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক, মোস্তাফিজুর রহমান, সহকারী অধ্যাপক সৈয়দ আনোয়ারুল আজিম, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক নুরুজ্জামান খান, গণযোগাযোগ বিভাগের সহকারী অধ্যাপক তাসনীস হুমাইদা, প্রভাষক মাহমুদুল হক, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. মশিউর রহমান, এবং পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নুরুল হুদা লিটন।

এ ব্যাপারে শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও নয়া কমিটির অন্যতম সদস্য বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ জানান আমরা বিবেকের তাড়না থেকেই নয়া সংগঠন গড়ে তুলেছি। এখানে মুক্তিযুদ্ধের পক্ষের সব শিক্ষকদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে ২/৪ দিনের মধ্যেই সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে বলে জানান তিনি।

সার্বিক বিষয়ে জানতে বিশ্ববিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিম উল্লাহ সঙ্গে তার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।