• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১

বেঙ্গল শিল্পালয়ে ৬ সেপ্টেম্বর থেকে জামদানি উৎসব

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ০৪ সেপ্টেম্বর ২০১৯

image

জামদানি উৎসব উপলক্ষে বেঙ্গল ফাউন্ডেশনের সংবাদ সম্মেলন -সংবাদ

জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ৬ সেপ্টেম্বর থেকে ‘ঐতিহ্যের বিনির্মাণ’ শীর্ষক পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব শুরু হবে। ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে অনুষ্ঠিতব্য এই প্রদর্শনীতে থাকবে পুরনো সংরক্ষিত শাড়ির সংগ্রহ, গবেষণালব্ধ তথ্য-উপাত্তসহ সোনারগাঁর ঐতিহ্য জামদানি বয়নশিল্পীদের তৈরি ১০০ বছরের পুরনো নকশার অনুকরণে অসাধরণ ও অবিশ্বাস্য নৈপুণ্যে নতুন করে বয়নকৃত শাড়ি এবং বস্ত্রসম্ভার। এছাড়া জামদানি উৎসবের সঙ্গে যুক্ত শ্রেষ্ঠ চার বয়নশিল্পী ও তাদের সহকারীদের শ্রেষ্ঠ কারুশিল্পী পুরস্কার প্রদান করা হবে। গতকাল রাজধানীর লালমাটিয়ার বেঙ্গল বইয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জাতীয় কারুশিল্প পরিষদের সাধারণ সম্পাদক শেখ সাইফুর রহমানের সঞ্চালনায় উপস্থিত ছিলেন কারুশিল্প পরিষদ সভাপতি রফিকুল ইসলাম, নির্বাহী সদস্য ও সাবেক সভাপতি রুবী গজনভী, নির্বাহী সদস্য চন্দ্রশেখর সাহা, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, টাঙ্গাইল শাড়িকুটিরের স্বত্বাধিকারী মনিরা এমদাদ, আড়ংয়ের চিফ অপারেটিং অফিসার আশরাফুল আলম, অরণ্য ক্রাফটসের ব্যবস্থাপনা পরিচালক নওশিন খায়ের, কুমুদিনী হ্যান্ডি ক্রাফটসের পক্ষে হেনা সুলতানা, বয়নশিল্পী জামাল হোসেন ও আবুল কাশেম।

জামদানি প্রদর্শনী ৬ সেপ্টেম্বর বিকেল ৫টায় উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এতে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিল এশিয়া প্যাসিফিক রিজিয়নের প্রেসিডেন্ট ড. গাদা হিজাউয়ি-কাদুমি। এছাড়া সভাপতিত্ব করবেন কারুশিল্প পরিষদ সভাপতি রফিকুল ইসলাম। প্রদর্শনী চলবে ১২ অক্টোবর পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা। রোববার সাপ্তাহিক ছুটি। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

প্রদর্শনী উদ্বোধনের দিন চার শ্রেষ্ঠ বয়নশিল্পী ও তাদের সহকারীদের ‘শ্রেষ্ঠ কারুশিল্পী পুরস্কার’ প্রদান করা হবে। এছাড়া জামদানি বয়নের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা এবং আগামীর পথনির্দেশের জন্য লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়ামসহ দেশি-বিদেশি বিশেষজ্ঞদের অংশগ্রহণে ৭ সেপ্টেম্বর সকাল ১০টা ডব্লিউভিএ মিলনায়তনে একটি সেমিনার আয়োজন করা হবে।

এবারের জামদানি উৎসবের ‘ঐতিহ্যের বিনির্মাণ’ শিরোনাম রাখার বিষয়ে জানানো হয়, জামদানি বয়ন শিল্প এ দেশের ঐতিহ্যের মৌলিক, উৎকৃষ্ট ও অন্যতম অংশ। ‘ঐতিহ্যের বিনির্মাণ’ প্রদর্শনী বর্তমান প্রজন্মের বয়নশিল্পীদের অপরিসীম দক্ষতা, প্রজ্ঞা ও নৈপুণ্যের সাক্ষ্য বহন করে।