• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবন ১৪২৫, ১৮ জিলকদ ১৪৪০

পোস্তগোলা ঘাটে

বুড়িগঙ্গা তীরে স্থাপনা উচ্ছেদকালে হামলা ম্যাজিস্ট্রেটসহ আহত ৫

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ১২ জুলাই ২০১৯

রাজধানীর বুড়িগঙ্গার তীর পোস্তগোলা শ্মশানঘাট এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদকে কেন্দ্র করে দখলদারদের হামলায় ম্যাজিস্ট্রেটসহ পাঁচজন আহত হয়েছেন। গতকাল সকালে বুড়িগঙ্গা নদীর তীরে উচ্ছেদ অভিযান শুরু করলে দুর্বৃত্তদের হামলায় এই হতাহতের ঘটনা ঘটে। দুর্বৃত্তদের তিনজনকে আটক করে প্রত্যেককে ৩ মাস করে বিনাশ্রম কারাদ- দেয় মোবাইল কোর্টের হাকিম।

বিআইডব্লিউটিএ’র ঢাকা নদীবন্দর যুগ্ম-পরিচালক একেএম আরিফ উদ্দিন জানান, তারা সকাল ৯টা থেকে শ্মশানঘাট এলাকায় ৩০টির মতো স্থাপনা উচ্ছেদের পর বাপ্পি ও রিপনের অবৈধ বালু মহাল ও ভাঙারি লোহার স্তুপ সরাতে গেলে ১০-১২ যুবক উচ্ছেদকাজে বাধা দেয় এবং ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এ সময় উচ্ছেদে নেতৃত্ব দেয়া বিআইডক্লিউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানসহ পাঁচ কর্মকর্তা আহত হন। এ সময় ঘণ্টাব্যাপী উচ্ছেদ অভিযান বন্ধ থাকে। পরবর্তীতে দুপুর ১২টার থেকে বিকেল ৫টা পর্যন্ত উচ্ছেদ অভিযান চলে।

উচ্ছেদ অভিযানে বাধা দেয়ায় তিনজনকে আটক করে তিন মাসের সাজা দেয়া হয়েছে বলে জানিয়েছেন নিবার্হী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, শ্মশানঘাট হতে শ্যামপুর লঞ্চঘাট পর্যন্ত বুড়িগঙ্গা নদীর উত্তরপাড় এলাকায় ৯০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ৭ একর জায়গা দখলমুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে, একটি দোতলা, ১৫টি একতলা, ৪৫টি, ২৯টি টিনের রয়েছে। এ সময় অবমুক্ত করা হয় ৭ একর জমি। আরিফ উদ্দিন বলেন, বাধা দেয়া ও হামলার কারণে ইকবাল আহমেদ, আবুল বাশার ও রনজিত সরকারকে হাতেনাতে আটক এবং মোবাইল কোর্টের হাকিম প্রত্যেককে ৩ মাস করে বিনাশ্রম কারাদ- প্রদান করেছেন। আগামী সোমবার সকাল ৯টা থেকে শ্যামপুর লঞ্চঘাট থেকে পাগলা বুড়িগঙ্গা নদীর তীরে উচ্ছেদ অভিযান চলবে।