• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রাহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আওয়াল ১৪৪১

বিশ্ব কণ্ঠ দিবস পালন

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ১৭ এপ্রিল ২০১৯

নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব কণ্ঠ দিবস ২০১৯ উদযাপিত হয়েছে। গুরুত্বপূর্ণ এ দিবসটি উপলক্ষে গতকাল দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের এ-ব্লকের সামনে বটতলা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। পরে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আলোচনা সভা ও বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের উদ্যোগে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি। এতে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার। এছাড়া উপস্থিত ছিলেন সোসাইটি অব অটোল্যারিংগোলজিস্টের হেড অ্যান্ড নেক সার্জনস অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজিস্টের হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, সোসাইটি অব অটোল্যারিংগোলজিস্টের হেড অ্যান্ড নেক সার্জনস অব বাংলাদেশের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার। এতে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মনি লাল আইচ এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. এসএম খোরশেদ আলম মজুমদার। এ সময় বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন ডা. শেখ হাসানুর রহমান এবং ধন্যবাদ প্রদান করেন ডা. মোহাম্মদ ইদ্রিস আলী।

র‌্যালি-পূর্ব সংক্ষিপ্ত সমাবেশ ও আলোচনা সভায় বিশেষজ্ঞ চিকিৎসকরা উচ্চৈঃস্বরে কথা বলা থেকে বিরত থাকা, ধূমপান থেকে নিজেকে সম্পূর্ণ বিরত রাখা, ধোঁয়ার পরিবেশ থেকে দূরে থাকা, মদপান থেকে বিরত থাকা, চিৎকার ও উচ্চৈঃস্বরে কথা এড়িয়ে চলা, পর্যাপ্ত পানি পান করা- যাতে স্বরযন্ত্রে পানিশূন্যতা দেখা না দেয় এবং দৈনিক কমপক্ষে ৮-১০ গ্লাস পানি পান করার আহ্বান জানান। রাতে ঘুমানোর কমপক্ষে ২ ঘণ্টা আগে আহার শেষ করার কথাও উল্লেখ করেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।