• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১, ২১ শ্রাবণ ১৪২৭

বিনা টিকিটে ট্রেন ভ্রমণ : ৪শ যাত্রীর জরিমানা

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , রোববার, ২১ জানুয়ারী ২০১৮

দেশব্যাপী বিনা টিকিটে ট্রেনে ভ্রমণের প্রবণতা বাড়ছে। সম্প্রতি বিনা টিকিটে ভ্রমণ বেড়ে যাওয়ায় রেলওয়ে কর্তৃপক্ষ চলন্ত ট্রেনে টিকিট তল্লাশি জোরদার করে। গত কয়েক দিনে ৪০০’র বেশি যাত্রীকে আটক ও ১ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জানা গেছে, রেলওয়ে কর্তৃপক্ষ ঈশ্বরদী-ঢাকা রেলরুটের ৩টি ট্রেনে ৪০০ শতাধিক যাত্রীর কাছ থেকে জরিমানাসহ ভাড়া আদায়ের পরিমাণ ১ লাখ ৮০ হাজার টাকা। গত বৃহস্পতিবার সকাল থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত পাকশী বিভাগীয় রেলওয়ের আওতাধীন ঈশ্বরদী থেকে চাটমোহর, বড়ালব্রিজ, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু পূর্ব, মির্জাপুর, জয়দেবপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে এই অভিযান চালানো হয়।

পাকশী বিভাগীয় রেলওয়ের আওতাধীন ৮টি স্টেশনের ওপর দিয়ে যাওয়া রাজশাহী হতে ছেড়ে আসা ঈশ্বরদী বাইপাস স্টেশন হয়ে (আপ) ৭৫৩নং সিল্কসিটি এক্সপ্রেস, ঢাকার কমলাপুর থেকে ছেড়ে আসা ৭৫৪ (ডাউন) সিল্কসিটি এক্সপ্রেস, সিরাজগঞ্জ বাজার থেকে ছেড়ে যাওয়া ঢাকাগামী ৭৭৬ সিরাজগঞ্জ এক্সপ্রেস, খুলনা থেকে ঈশ্বরদী জংশন স্টেশন হয়ে ৭৬৩নং চিত্রা এক্সপ্রেস, ঢাকা থেকে ছেড়ে আসা ঈশ্বরদী জংশন স্টেশন হয়ে খুলনাগামী ৭৬৪নং চিত্রা এক্সপ্রেস ট্রেনে টিকেট চেকিং অভিযান চালানো হয়।

রেল বিভাগ থেকে জানা গেছে, রাজধানীর কমলাপুর রেলস্টেশন থেকে সারাদেশে প্রতিদিন ট্রেন চলাচল করে। লোকাল ছাড়াও আন্তঃনগর ট্রেনগুলো প্রতিদিন কমলাপুর থেকে দেশের বিভিন্ন জেলার ট্রেন চলাচল করে। কয়েক হাজার যাত্রী ট্রেনে চলাচল করে। কিন্তু অনেক যাত্রী ট্রেনে টিকিট না করে বিনা টিকিটে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করে। বিনা টিকিটে উঠা সংঘবদ্ধ চক্র সিট দখল করে রাখে। তারা উল্টো ও টিকিটকারীদের দমক দেয়। এ নিয়ে নানা অভিযোগের পর রেলওয়ে কর্তৃপক্ষের টনক নড়ে। অবশেষে বিনা টিকিটে ভ্রমণকারীদের আইনের আওতায় আনতে চলন্তে ট্রেনে রেলওয়ে কর্তৃপক্ষ তাদের নিজস্ব টিকিট চেকার দিয়ে (টিটি) দিয়ে অভিযান চালিয়ে বিনা টিকিটে ভ্রমণকারীদের শনাক্ত করে আইনি ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া শুরু করেছে।

রেলওয়ে ভারপ্রাপ্ত সচিব মো. তোফাজ্জল হোসেন সংবাদকে বলেন, রেলওয়ে বিনা টিকিটে যাতায়াত বন্ধ করতে অভিযানের পাশাপাশি বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে।