• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮ ৪ রমজান ১৪৪২

বিদেশি শিল্পী দিয়ে বিজ্ঞাপন করলে কর দিতে হবে তথ্যমন্ত্রী

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিদেশিদের দিয়ে বিজ্ঞাপন নির্মাণ করে তা টেলিভিশনে প্রচার করলে বাড়তি কর আরোপের চিন্তা করছে সরকার। এছাড়া, বিদেশি কোন সিরিয়াল বেসরকারি টেলিভিশনে দেখাতে তথ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি লাগবে বলেও জানান তিনি। দেশীয় শিল্পীদের পাশাপাশি শিল্পের সুরক্ষার স্বার্থেই এসব সিদ্ধান্ত, জানান তথ্যমন্ত্রী। গতকাল সচিবালয়ে টিভি নাট্যপরিচালকদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ডের’ সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, আমাদের দেশের ছেলেমেয়েরা দেখতে সুন্দর এবং স্মার্ট। কিন্তু তাদের দিয়ে বিজ্ঞাপনচিত্র না বানিয়ে অন্য দেশ থেকে দ্বিতীয় গ্রেডের শিল্পীকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনা হয়। তিনি বলেন, অতীতে যখন দেশে একটিমাত্র টিভি চ্যানেল বিটিভি ছিল, তখন কিন্তু বিদেশ থেকে বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনলে এক্সটা (অতিরিক্ত) ট্যাক্স দিতে হতো। বিদেশিদের দিয়ে বিজ্ঞাপন তৈরি করলে এখনও কর দেয়ার বিধান আছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সেটা শিল্পীকে ট্যাক্স দিতে হয়। তবে যারা বিজ্ঞাপনচিত্র বানিয়ে আনেন তাদের অনেকেই বলেন, শিল্পীকে কোন সম্মানী দেয়া হয়নি, সুতরাং শিল্পীকে কোন ট্যাক্স দিতে হয়না। তথ্যমন্ত্রী বলেন, এতে করে সরকার রাজস্ব হারাচ্ছে এবং আমাদের শিল্পীরা কাজ হারাচ্ছেন। তথ্যমন্ত্রী বলেন, মুক্ত বাজার অর্থনীতি, যে কেউ যে কাউকে দিয়ে বিজ্ঞাপনচিত্র বা কোন কিছু বানাতে পারে, সেটি হলিউডের শিল্পীকে দিয়েও বানাতে পারে, বোম্বের শিল্পীকে দিয়েও বানাতে পারে। কিন্তু সেটির জন্য এখন থেকে যারা বানিয়ে আনবে তাদের শিল্পীর পাশাপাশি এক্সট্রা ট্যাক্স দিতে হবে। মন্ত্রণালয়ে বিষয়টি নিয়ে সভা করেছি, এনবিআরের সঙ্গে কথা বলেছি।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন মানসম্মত টিভি অনুষ্ঠান হয়। কিন্তু আমরা দেখতে পাচ্ছি, বিদেশে থেকে টিভি সিরিয়াল এনে এখানে প্রচার করা হচ্ছে। প্রথমে দু’একটি চ্যানেল শুরু করেছিল, পরবর্তীতে বিভিন্ন চ্যানেল একই পদ্ধতি শুরু করে। এতে করে আমাদের দেশের শিল্পী, কলাকুশলী বঞ্চিত হচ্ছিল এবং একই সঙ্গে বিজাতীয় সংস্কৃতি আমাদের দর্শকদের কাছে প্রদর্শন করা হচ্ছিল। এটির সঙ্গে আমাদের সৃষ্টি, সংস্কৃতির সঙ্গে খুব বেশি যে মিল আছে তা কিন্তু না। এজন্য আমরা আমাদের মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে নির্দেশনা জারি করেছি যে, বিদেশি কোন সিরিয়াল যদি টেলিভিশনে দেখাতে হয় তাহলে তথ্য মন্ত্রণালয়ের পূর্বানুমতি লাগবে। তথ্যমন্ত্রী বলেন, কিছুদিন আগে একটি কমিটি গঠন করে দেয়া হয়েছে। তারা বাছাই করবে, সেন্সর বোর্ডের মতো কাজ করবে। সেই কমিটির কাছে যে কোন সিরিয়াল সাবমিট করতে হবে, তারা যদি এটিকে উপযুক্ত মনে করে ছাড়পত্র দেয় তাহলে কেবল টেলিভিশন চ্যানেলগুলো দেখাতে পারবে।