• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১

বাংলাদেশের মানুষ এখন নিজের পায়ে দাঁড়িয়েছে

ব্রিটিশ হাইকমিশনার

সংবাদ :
  • কূটনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ০৩ এপ্রিল ২০১৯

বাংলাদেশকে ব্যবসা-বাণিজ্যের জন্য একটি আদর্শ গন্তব্য বলে উল্লেখ করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন। গতকাল নীলফামারী সদরের কচুকাটা ইউনিয়নের দুহুলী পূর্বপাড়া গ্রামে ব্র্যাকের ‘আল্ট্রা পুওর গ্রাজুয়েশন প্রোগাম’ পরিদর্শনের সময় তিনি এই মন্তব্য করেন। রবার্ট ডিকসন বলেন, বাংলাদেশের মানুষের অর্থনৈতিক উন্নতি দেখে আমি অভিভূত। আমি চাইব ব্রিটিশ কোম্পানিগুলো বাংলাদেশে আরও বিনিয়োগ করে সহায়তার হাত বাড়িয়ে দিক।

গতকাল নীলফামারীতে ব্র্যাকের ‘আল্ট্রা পুওর গ্রাজুয়েশন প্রোগাম’র হতদরিদ্র পুনর্বাসন কর্মসূচি বাস্তবায়নের চিত্র ঘুরে দেখেন তিনি। এ সময় ডিকসনের সফরসঙ্গী হিসেবে ছিলেন জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন, পুলিশ সুপার আশরাফ হোসেন, ব্র্যাকের নির্বাহী পরিচালক ড. মো. মূসা, আঞ্চলিক ব্যবস্থাপক রেদওয়ানুল ইসলাম, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার রোজিনা হক, জেলা ব্র্যাক প্রতিনিধি লাইলুন নাহার প্রমুখ।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেন, বাংলাদেশের মানুষের আয়-উন্নতি দেখে আমি অভিভূত হয়েছি। বাংলাদেশের মানুষ এখন নিজের পায়ে দাঁড়িয়েছে ও তাদের ক্রয়ক্ষমতা বেড়েছে। বাসা-বাড়িতে টিউবঅয়েল, স্বাস্থ্যসম্মত পায়খানা, টিনের ঘর, ফসলি জমি ও তাদের উন্নত জীবনমান দেখে আমি অভিভূত। যে মানুষটি এক সময় একবেলা খেতে পারত না তারা আজ উন্নত জীবনযাপন করছে। ছেলেমেয়েকে লেখাপড়া শিখিয়ে সুখী সমৃদ্ধ জীবন গড়ে তুলছে। আধুনিক বিজ্ঞানকে কাজে লাগিয়ে চাষাবাদ ও নানা কর্মসূচির মাধ্যমে অর্থনৈতিকভাবে এগিয়েছে। ব্রিটিশ হাইকমিশনার বলেন, আমরা চাইব ব্রিটিশ কোম্পানিগুলো বাংলাদেশে আরও বিনিয়োগ করে সহায়তার হাত বাড়িয়ে দিক। এখন এ দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো। বাংলাদেশ আরও উন্নতির দিকে এগিয়ে যাক এ কামনাই করি। এখানে ব্যবসা-বাণিজ্যের যথেষ্ট সুযোগ সুবিধা রয়েছে। ব্যবসায়িক পরিবেশও ভালো। এছাড়া যোগাযোগ ব্যবস্থাও উন্নত। বাংলাদেশের মানুষের ব্যবসায়িক সক্ষমতা রয়েছে। ব্রিটিশ কোম্পানিগুলো যাতে বাংলাদেশে বিনিয়োগ বাড়ায় সে ব্যাপারে দেশে ফিরে গিয়ে বলব। বাংলাদেশ সম্পর্কে বাইরের দেশের কোম্পানিগুলোর যে খারাপ ধারণা আছে, সেটি আসলে ঠিক নয়। আমি হাইকমিশনার হিসেবে তা বিশ্বাস করি না।