• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১

বনানীর এফআর টাওয়ারের আগুন বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ১৭ এপ্রিল ২০১৯

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, বনানীর এফআর টাওয়ারের ৮তলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে। বিদ্যুতের শর্টসার্কিট থেকে এ আগুনের সূত্রপাত হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি এবং বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে বৈঠক শেষে গতকাল সচিবালয়ে প্রেস ব্রিফিং এ তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, অগ্নিকান্ডে ৮ম তলা থেকে ওপরের দুটি ফ্লোর ৯ম ও ১০ম তলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ধোঁয়ার কারণে ভবনটির ১১, ১২ এবং ১৩তলায় বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটে। এফআর টাওয়ারে অগ্নি-নির্বাপক যন্ত্রেরও অভাব ছিল। তবে অগ্নি নির্বাপণের সময় ফায়ার সার্ভিস থেকে যে ব্যবস্থা নেয়া হয়েছে, তাতে আমরা সন্তুষ্ট। আমাদের বৈঠকে উপস্থিত মন্ত্রণালয়গুলোর প্রতিনিধিরাও এতে সন্তোষ প্রকাশ করেছেন।

দেশে অত্যাধুনিক অগ্নি নির্বাপক যন্ত্র ক্রয়ের জন্য বড় বাজেট প্রয়োজন উল্লেখ করে দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের উপকরণের অভাব রয়েছে। আমরা প্রথমে এক হাজার কোটি টাকার অগ্নি নির্বাপক যন্ত্র ক্রয় করতে চেয়েছিলাম। কিন্তু পুরান ঢাকার চুড়িহাট্টা এবং বনানীর এফআর টাওয়ারে আগুনের ঘটনার পরে আমরা দেখছি এই বাজেটে হবে না। কারণ অগ্নি নির্বাপক ব্যবস্থা নিশ্চিত করতে ভারি যন্ত্রপাতি প্রয়োজন হয়। বিশ্বে যে পরিমাণ অগ্নি নির্বাপক যন্ত্রপাতি আবিষ্কার হয়েছে, সেগুলো ক্রয় করতে গেলে আরও বড় বাজেটের প্রয়োজন। এজন্য প্রধানমন্ত্রীর সভাপতিত্বে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা পরিষদের পরবর্তী বৈঠকে বাজেট বাড়ানোর প্রস্তাব পেশ করা হবে বলেও জানান তিনি।