• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭ ২৯ শাবান ১৪৪২

বইমেলায় মোস্তফা কামালের ৪টি বই

    সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০

image

এবার একুশে বইমেলায় জনপ্রিয় কথাসাহিত্যিক মোস্তফা কামালের চারটি নতুন বই বের হচ্ছে। অনন্যা থেকে আসছে ৫০টি অসাধারণ গল্পের সংকলন ‘প্রিয় পঞ্চাশগল্প’, জীবন বদলে দেয়া বই ‘স্বপ্নবাজ’ এবং কিশোর গোয়েন্দা উপন্যাস ‘ফটকুমামার গোয়েন্দাগিরি’। এছাড়া পার্ল পাবলিকেশন্স নিয়ে আসছে জীবনঘনিষ্ঠ উপন্যাস ‘মানবজীবন’।

প্রিয় পঞ্চাশগল্প : ২৮ বছরের লেখালেখির জীবনে মোস্তফা কামাল শতাধিক গল্প লিখেছেন। এর মধ্য থেকে বাছাই করা ৫০টি গল্পের সংকলন ‘প্রিয় পঞ্চাশ গল্প’। তার গল্পে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, ইতিহাস, পারিবারিক টানাপড়েন, মানবমানবীর প্রেম, আর্থ-সামাজিক সংকটসহ নানা বিষয়। বইটি প্রকাশ করেছে অনন্যা। মূল্য ৬০০ টাকা।

মানবজীবন : এই দেশে এক সময় যুদ্ধ হয়েছিল। স্বাধীনতার যুদ্ধ। সেই যুদ্ধের তিন বছর পর আরেক ধরনের যুদ্ধ নেমে আসে বাঙালির জীবনে। সেই যুদ্ধের নাম দুর্ভিক্ষ। দুটো যুদ্ধই ছিল মানবসৃষ্ট। অনেক রক্তক্ষয় আর প্রাণের বিনিময়ে বিজয় আসে। কিন্তু সেই বিজয়ের সুখ থেকে বঞ্চিত হয় তারা। অপশক্তির বুটের তলায় পিষ্ট হয় গণতন্ত্র। মৃত্যু যন্ত্রণায় কাতরায় আশা আকাক্সক্ষা ও ভালোবাসা। এ নিয়েই বই ‘মানব জীবন’। বইটি প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স। মূল্য ৩০০ টাকা।

স্বপ্নবাজ : ‘মানুষ তার স্বপ্নের সমান বড়।’ কোন স্বপ্নবাজ মানুষ জীবনে কখনও ব্যর্থ হয় না। স্বপ্ন বুনতে বুনতেই সে বড় হয়। স্বপ্নই তাকে নিয়ে যায় অভীষ্ট লক্ষ্যে। যে স্বপ্ন মানুষ ঘুমিয়ে দেখে সেটা কোন স্বপ্ন নয়। যে স্বপ্ন ঘুমাতে দেয় না সেটাই প্রকৃত স্বপ্ন। ‘স্বপ্নবাজ’ জীবন বদলে দেয়া এক বই। বইটি প্রকাশ করেছে অনন্যা। মূল্য ১৭৫ টাকা।

ফটকুমামার গোয়েন্দাগিরি : এক রহস্যময় বাড়িতে বাস করতো তিনজনের একটি পরিবার। মা আর তার দুই ছেলেমেয়ে। এক অমাবস্যার রাতে বাড়ির তিন সদস্যই মর্মান্তিক খুনের শিকার হলো। কীভাবে খুন হলো! কে খুন করল! তা কেউ জানে না। বাইরের কেউ ঘরে ঢুকে যে খুন করেছে তারও কোন আলামত পাওয়া গেল না। তাহলে কি ভৌতিক কোন কা- ঘটল! সেই রহস্যময় খুনের জট খুলতে অনুসন্ধানে নামলেন ফটকু মামা। সঙ্গে তার চার কিশোর গোয়েন্দা। এ নিয়েই বই ‘ফটকুমামার গোয়েন্দাগিরি’। বইটি প্রকাশ করেছে অনন্যা। মূল্য ১৭৫ টাকা।