• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ ১ রমজান ১৪৪২

বইমেলায় কবি ওবায়েদ আকাশের গ্রন্থসমূহ

    সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী ২০২০

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি ওবায়েদ আকাশের একাধিক গ্রন্থ। মেলা শুরু হওয়ার অব্যবহিত আগেই প্রকাশিত হয়েছে তার একটি ইংরেজি কবিতার সংকলন ‘Faux Assassin’ বইটি প্রকাশ করেছে বেহুলাবাংলা। বইটি ওবায়েদ আকাশের কবিতার ইংরেজি অনুবাদ। বাংলা থেকে কবিতাগুলো অনুবাদ করেছেন পাঁচজন প্রথিতযশা অনুবাদক। তারা প্রত্যেকেই কবি। এরা হলেন- অশোক কর, হাইকেল হাশমী, মাহফুজ আল-হোসেন, কামরুল হাসান ও রাজিয়া সুলতানা। বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

অপর কবিতার বইটি এসেছে মেলার দ্বিতীয় সপ্তাহে। বইটির নাম ‘পৃষ্ঠাজুড়ে সুলতানপুর’। বইটির প্রচ্ছদ করেছেন বিখ্যাত শিল্পী সমর মজুমদার। বইটি প্রকাশ করেছে অরিত্র প্রকাশনী। পরিবেশক : জনান্তিক, শালুক ও অভিযান। এছাড়া ওবায়েদ আকাশের আর একটি কবিতা পুস্তিকা প্রকাশ করেছে অভিযান। বইটির নাম ‘১৪টি কবিতা’। বইটির প্রচ্ছদ করেছেন সঞ্জয় দে রিপন।

এছাড়া নতুন এডিশন পাওয়া যাচ্ছে কয়েকটি পুরনো বইয়ের। ইত্যাদি গ্রন্থ প্রকাশে পাওয়া যাচ্ছে - ‘পাতাগুলি আলো’ এবং সর্বানামের সুখদুঃখ। মাওলা ব্রাদার্সে পাওয়া যাচ্ছে- ‘তথ্যসূত্র পেরুলেই সরোবর’। ভাষাচিত্রে পাওয়া যাচ্ছে- স্বতন্ত্র কবিতা। বেহুলা বাংলায় পাওয়া যাচ্ছে- ‘বাছাই কবিতা’। গ্রন্থগুলোর প্রতি পাঠকের উত্তরোত্তর আকর্ষণ খুব আশান্বিত করছে বলে জানালেন ওবাযেদ আকাশ। তার সম্পাদিত লিটল ম্যাগাজিন ‘শালুক’-এর ‘সিকদার আমিনুল হক’ সংখ্যা এবং ‘অন্য ভাষার সাহিত্য পাঠ’ সংখ্যাটি এখনো প্রবল আগ্রহ নিয়ে পাঠক সংগ্রহ করছে। পত্রিকার দুটি সংখ্যা এবং ওবায়েদ আকাশের সব বই লিটল ম্যাগাজিন কর্নারে ‘শালুক’-এর স্টলেও পাওয়া যাচ্ছে।