• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ মহররম ১৪৪২, ১০ আশ্বিন ১৪২৭

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ফ্রান্স ভারত শ্রীলঙ্কাসহ ৬ দেশের প্রদর্শনী আজ

    সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ১৫ জানুয়ারী ২০২০

১৮তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আজ পঞ্চমদিন। ১১ জানুয়ারি শুরু হওয়া উৎসব চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। বিভিন্ন মিলনায়তন ও প্রেক্ষাগৃহে ভিন্ন ভিন্ন সময়ে শুরু হবে প্রতিদিনের প্রদর্শনী। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- সেøাগানকে ধারণ করে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত এবারের উৎসবে ৭৪টি দেশের ২২০টি চলচ্চিত্র প্রর্দশিত হবে। বিভিন্ন দেশ থেকে ৯৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করেছেন উৎসবে।

২২০টি চলচ্চিত্রের মধ্যে পূর্ণদৈর্ঘ্য ১১৭টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১০৩টি এবং বাংলাদেশের চলচ্চিত্র ২৬টি। চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে-জাতীয় জাদুঘরের প্রধান ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন, বাংলাদেশ জাতীয় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তন, সংগীত ও নৃত্যকলা মিলনায়তন,অঁলিয়াস ফ্রঁয়েজ, মধুমিতা সিনেমা হল, স্টার সিনেপ্লেক্স বসুন্ধরা সিটি এবং সীমান্ত স্কোয়ার হলে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তন এবং অঁলিয়াস ফ্রঁয়েজ মিলনায়ত ছাড়া বাকি স্থানগুলোতে প্রদর্শনীর বিনিময়ে চরচ্চিত্রগুলো দেখানো হবে। তবে শিক্ষার্থীরা তাদের পরিচয়পত্র প্রদর্শন করে জাতীয় জাদুঘরের প্রধান ও কবি সুফিয়া কামাল মিলনায়তনে চলচ্চিত্র দেখতে পারবে।

উৎসবে প্রদর্শিত চলচ্চিত্রগুলো প্রদর্শনের আজকের সূচি- জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সকাল ১০.৩০ মিনিট, দুপুর ১টা, বিকেল ৩.৩০ বিকেল ৫টা ও সন্ধ্যা ৭.৩০ মিনিটে প্রদর্শিত হবে-ফ্রান্সের ‘হারবর’, ভারতের ‘নরেহ’ ও ‘শেষ বাঁশি’, ইরানের ‘লাইফ এগেইন’, শ্রীলঙ্কার ‘সুনামী’, পোলেন্ডের ‘বার্ডস আর সিংগিং ইন কিজালি, লাটভিয়ার ‘হোমো নুভাস’ চলচ্চিত্রগুলো।

সুফিয়া কামাল মিলনায়তনে সকাল ১০টা, দুপুর ১টা, দুপুর ২.৩০, বিকেল ৫টা ও সন্ধ্যা ৭.৩০ মিনিটে প্রদর্শিত হবে-রাশিয়ার ‘পাস্তুতা’, ডেনমার্কের ‘খারতুম অফসাইড’, জার্মানির ‘এপেক্স’, ইরানের ‘মাই পেন্টিংস হ্যাভ নো কালার’, আরমেনিয়ার ‘থ্রো দ্যা মিরর’ চলচ্চিত্রগুলো।

জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে সকাল ১০টা, দুপুর ১টা, বিকেল ৩টা, বিকেল ৫টা ও সন্ধ্যা ৭.৩০ মিনিটে প্রদর্শিত হবে-ইরানের ‘বাইক লাভার’ ও ‘তাল্লা’, অস্ট্রিয়ার ‘সানডে ইন স্ট্রেসবার্গ’, ভারতের ‘মিসটেক মেমোরি’, বাংলাদেশের ‘ইতি তোমারই ঢাকা’ চলচ্চিত্রগুলো।

বাংলাদেশ জাতীয় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে সকাল ১০টা, দুপুর ১টা, বিকেল ৩টা ও ৫টায় প্রদর্শিত হবে- আমেরিকার ‘দ্যা বেস্ট ওয়াল’, শ্রীলঙ্কার ‘আয়ু’, মিসরের ‘দ্যা জিরাফ’, ভারতের ‘সেকশন ৩৭৫’ চলচ্চিত্রগুলো।

জাতীয় সংগীত ও নৃত্যশালা মিলনায়তনে সকাল ১০টা, দুপুর ১টা, বিকেল ৩টা ও বিকেল ৫টায় প্রদর্শিত হবে-ভারতের ‘নোরেহ’ ও ‘ইডাম’, কাজাখস্তানের ‘বালুয়ান শুলাক’, ইংল্যান্ডের ‘আন্না’, আমেরিকার ‘স্টপ আস্কিং ফর পারমিশন’, ‘থিংস দ্যাট ফল’ ও ‘নিয়ন লাইটস’ চলচ্চিত্রগুলো।

অঁলিয়াস ফ্রঁয়েজ মিলনায়তনে সকাল ৯.৩০ মিনিট, সকাল ১১টা, দুপুর ২টা ও বিকেল ৪ট প্রদর্শিত হবে-ইরানের ‘কাস্টল অব ড্রিমস’ ও ‘আমির’, তুরস্কের ‘এলিমেন্ট অব ক্রাইম’ ভারতের ‘ট্রিজা’ চলচ্চিত্রগুলো। স্টার সিনেপ্লেক্স বসুন্ধরা সিটিতে বিকেল ৩টা ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে-ভারতের ‘হিল্লারু’, দুপুর ১টা ও সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে ইরানের ‘তাল্লা’, ও ‘ঘাসম’ চলচ্চিত্রগুলো।

সীমান্ত স্কোয়ার প্রেক্ষাগৃহে সকাল ১০টা ৫০ মিনিট, বিকেল ৩টা ১০ মিনিট ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে-থাইল্যান্ডের ‘দ্যা স্যাভি’ এবং দুপুর ১টা ও সন্ধ্যা ৫টা ২০ মিনিটে প্রদর্শিত হবে-ইরানের ‘দ্যা টুয়ান্টি থ্রি’ চলচ্চিত্র দুটি।