• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১, ২৩ শ্রাবণ ১৪২৭

ফেনীতে দেশের প্রথম ৬ লেন উড়াল সেতুর উদ্বোধন কাল

সংবাদ :
  • আবদুল্লাহ আল জোবায়ের, ফেনী থেকে ফিরে

| ঢাকা , বুধবার, ০৩ জানুয়ারী ২০১৮

image

ফেনীর মহিপালে দেশের প্রথম ছয় লেন উড়াল সেতু -সংবাদ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর মহিপালে দেশের প্রথম ছয় লেন উড়াল সেতুর উদ্বোধন করা হবে আগামীকাল ৪ জানুয়ারি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উড়াল সেতু উদ্বোধন করবেন। সম্প্রতি উড়ালসেতুর নির্মাণ কাজ পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রী জানান, ২০১৮ সালের জুন মাস পর্যন্ত প্রকল্পটির মেয়াদ থাকলেও বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে উড়াল সেতুর নির্মাণ কাজ ৬ মাস আগেই শেষ হয়েছে। মন্ত্রী আরও জানান, উড়াল সেতু ছয় লেনের হলেও সেতুর নিচের দুই পাশে আরও চার সার্ভিস লেন চালু থাকবে। সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৫ সালের ১ এপ্রিল উড়ালসেতু প্রকল্পের কাজ শুরু হয়। এই নির্মাণ কাজের তত্ত্বাবধানে ছিল বাংলাদেশ সেনাবাহিনীর ১৯ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন লিমিটেড। এর ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে নিয়োজিত ছিল আবদুল মোনেম লিমিটেড। এই প্রকল্পে মোট ব্যয় হয়েছে ১৮১ কোটি ৪৮ লাখ টাকা। মূল উড়ালসেতুর দৈর্ঘ্য ৬৬০ মিটার, প্রস্থ ২৪ দশমিক ৬২ মিটার। সার্ভিস রোডের দৈর্ঘ্য এক হাজার ৩৭০ মিটার আর প্রস্থ ৭ দশমিক ৫ মিটার। অ্যাপ্রোচ রোডের দৈর্ঘ্য এক হাজার ১৬০ মিটার, ফুটপাতের দৈর্ঘ্য দুই হাজার ২১০ মিটার। এছাড়া স্প্যান আছে ১১টি আর পিসি গার্ডার ১৩২টি।

মন্ত্রী আরও জানান, একই দিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী নোয়াখালীর কবিরহাট উপজেলার ধানসিঁড়ি বাজারে নোয়াখালী খালের পুনঃখনন উদ্বোধন করবেন। ৩২৪ কোটি ৯৪ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্পে ২৫ কিলোমিটার খাল পুনঃখনন, সাত কিলোমিটার ড্রেজিং ও দুটি সুইস গেইট নির্মাণ করা হবে। ২০২১ সালের জুন মাসে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী।

উল্লেখ্য, ফ্লাইওভার চালু হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মহিপালে গাড়ির চাপ অনেক কমে যাবে। রাজধানী ঢাকা আর বন্দরনগরী চট্টগ্রামের গাড়িগুলো ফ্লাইওভার ব্যবহার করে দ্রুত গন্তব্যে চলে যেতে পারবে। তখন নিচের সড়কে গাড়ির চাপ কমে যাবে। যানজটও দূর হবে। মহিপাল দিয়ে ঢাকা-চট্টগ্রামগামী পরিবহনের পাশাপাশি নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনীর দাগনভূঞার গাড়ি চলাচল করে। এই কারণে মহিপালে গাড়ির প্রচন্ড চাপ থাকে। এতে যানজট সৃষ্টি হলে দুর্ভোগে পড়ে যাত্রীরা। স্থানীয়দের বিশ্বাস ছয় লেনের উড়ালসেতুর উদ্বোধনের মধ্য দিয়ে কয়েক যুগ ধরে চলে আসা চিরচেনা সেই যানজটের অবসান ঘটবে।