• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৫ আগস্ট ২০১৮, ৩১ শ্রাবণ ১৪২৫, ৩ জিলহজ ১৪৩৯

ফিল্ম আর্কাইভ দিবসে আজ ধ্রুপদী চলচ্চিত্র প্রদর্শনী

সংবাদ :
  • সাংস্কৃতিক প্রতিবেদক

| ঢাকা , বৃহস্পতিবার, ১৭ মে ২০১৮

আজ ১৭ মে বৃহস্পতিবার বাংলাদেশ ফিল্ম আর্কাইভ দিবস। প্রতিষ্ঠার চার দশক পূর্তিতে ধ্রুপদী চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। আজ সকাল ১১টায় আগারগাঁওয়ে প্রতিষ্ঠানটির নবনির্মিত ভবনের দোতলার অডিটরিয়ামে দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করবেন উদ্বোধনী আয়োজনের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এতে বিশেষ অতিথি থাকবেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম ও তথ্য সচিব আবদুল মালেক। সভাপতিত্ব করবেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক শচীন্দ্র নাথ হালদার।

দিনব্যাপী অনুষ্ঠানমালায় প্রদর্শিত হবে প্রমথেশ বড়ুয়া পরিচালিত ভারতীয় চলচ্চিত্র ‘দেবদাস’ (১৯৩৫) ও রবার্ট এনরিকো পরিচালিত ফরাসি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইনসিডেন্ট এট আউল ক্রিক’ (১৯৬২)। এছাড়া জহির রায়হানের অসমাপ্ত চলচ্চিত্র ‘লেট দিয়ার বি লাইট’ এর নির্বাচিত ফুটেজ প্রদর্শন করা হবে। এই প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে। এরপর বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভ : ৪০ বছরের অগ্রযাত্রা’ শীর্ষক সেমিনার। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন চলচ্চিত্র বিষয়ক লেখক, গবেষক ও শিক্ষক অনুপম হায়াৎ। সৈয়দ হাসান ইমামের সভাপতিত্বে এতে আলোচক থাকবেন আমজাদ হোসেন, মোরশেদুল ইসলাম ও ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ইয়াকুব আলী জানান, চলচ্চিত্রের জন্য প্রতিষ্ঠানটি বিরাট তথ্যভা-ার। প্রতিষ্ঠার চার দশক পূর্তির পাশাপাশি মুভিপ্রেমীদের মধ্যে এ তথ্যটা পৌঁছে দিতেই এ প্রদর্শনীর আয়োজন।

তিনি আরও বলেন, এর বাইরে নিয়মিত এখানে প্রতি সপ্তাহে একটা করে পুরনো চলচ্চিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। প্রতি বৃহস্পতিবার দুপুর ২টায় ওই প্রদর্শনীও মুভিপ্রেমীদের জন্য উন্মুক্ত থাকে।