• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০

এসএসসি পরীক্ষা

ফরম পূরণে অতিরিক্ত ফি নেয়া বন্ধে সরকারের হস্তক্ষেপ চায় দুদক

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ০৯ নভেম্বর ২০১৮

এসএসসি ও সমমানের পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি নেয়ার অভিযোগের প্রেক্ষিতে সরকারের হস্তক্ষেপ চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) এবং ভারপ্রাপ্ত সচিব সারোয়ার আলম স্বাক্ষরিত এক চিঠিতে এ অনুরোধ জানানো হয়। চিঠিতে উল্লেখ করা হয়, এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণে সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাচ্ছে দুদক।

চিঠিতে বলা হয়, আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি)/এসএসসি(ভোকেশনাল)/দাখিল/দাখিল (ভোকেশনাল) পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণের নিমিত্ত দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় দুর্নীতিপরায়ণ শিক্ষক সরকার নির্ধারিত ফি-এর অতিরিক্ত ফি আদায় করছে। এ বিষয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর অভিযোগ কেন্দ্র ১০৬-এ ও ই-মেইল এ প্রতিদিন প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে। এ অনিয়মের বিরুদ্ধে সম্প্রতি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দুদকের এনফোর্সমেন্ট টিম সরেজমিনে অনুসন্ধান করে এর সত্যতা পেয়েছে।

চিঠিতে আরও বলা হয়, কোন কোন ক্ষেত্রে অতিরিক্ত অর্থের বিনিময়ে দুর্নীতির মাধ্যমে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদেরও ফরম পূরণের সুযোগ সৃষ্টি করে দেয়া হচ্ছে। এ ধরনের অপতৎপরতা সারাদেশে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সুনাম ও ভাবমূর্তি নষ্ট করছে। যা সরকারি নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়-অধিদফতর, দফতর এবং মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ হস্তক্ষেপেরএ র মাধ্যমে অবিলম্বে নিয়ন্ত্রণ করা আবশ্যক বলে কমিশন মনে করে। এ অবস্থায় পরীক্ষা সংক্রান্ত দুর্নীতি প্রতিরোধের নিমিত্ত সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/অধিদফতর/দফতর এবং মাঠ প্রশাসনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ করা হলো।

মন্ত্রি পরিষদ সচিব ছাড়াও চিঠির অনুলিপি পাঠানো হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা বিভাগের দুই সচিব, সকল বোর্ডের চেয়ারম্যান, জেলা প্রশাসকসহ বিভিন্ন দফতরে।

দুদক সূত্র জানায়, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগের প্রেক্ষিতে সম্প্রতি দুদক অভিযান চালিয়েছে। এরপর এ খবর গণমাধ্যমের প্রকাশিত হলে সারাদেশ থেকে অভিযোগ আসতে শুরু করে। প্রতিদিন গড়ে শতাধিক অভিযোগ পাওয়া যাচ্ছে। যা গতকালও এসেছে দেশের বিভিন্ন এলাকা থেকে। দুদক মনে করে সারাদেশে এ নৈরাজ্য ঠেকাতে সরকারের পদক্ষেপ প্রয়োজন। এ জন্য সংশ্লিস্ট প্রতিষ্ঠানগুলোতে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে দুদক। এ ছাড়া দুদক এ বিষয়ে নজরদারী রাখছে। প্রয়োজনে অনিয়মের বিরুদ্ধে অভিযান চালাবে দুদক।