• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ৯ রবিউস সানি ১৪৪২

ডেঙ্গু-চিকনগুনিয়া রোধে

প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দুই মেয়রকে লিগ্যাল নোটিশ

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ০৬ মে ২০২০

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রসহ সংশ্লি­ষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। জনস্বার্থে নোটিশটি পাঠান ঢাকা সূত্রাপুরের বাসিন্দা ফাহিমা ফেরদৌস।

গতকাল ই-মেইলে স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, মেয়র (ঢাকা উত্তর ও দক্ষিণ), স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে এ নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মশা নিধনের জন্যে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে। ফাহিমা ফেরদৌস বলেন, বর্তমানে বাংলাদেশসহ বিশ্বে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো করোনাভাইরাস। বাংলাদেশ সরকার তা প্রতিরোধে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। কিন্তু ডেঙ্গু করোনাভাইরাসের মতোই বিপজ্জনক এবং অ্যাডিস মশা ডেঙ্গুর কারণ। গতবছর ডেঙ্গুর কারণে এই সময়ে প্রায় ৮০ জন লোকের প্রাণহানি ঘটেছে এবং পাঁচ হাজার ৬০০ মানুষ আক্রান্ত হয়েছেন। কিন্তু বর্তমানে মশার উৎপাত ও উপদ্রব অনেক বেশি হওয়া সত্ত্বেও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন। যদিও নগরের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার দায়িত্ব ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রের।

নোটিশে বলা হয়, একদিকে নগরবাসী করোনা আতঙ্কে আতঙ্কিত অন্যদিকে মশার উপদ্রবে দিশেহারা। করোনার সঙ্গে সঙ্গে যদি মানুষ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়, তাহলে আর কোথাও যাওয়ার জায়গা থাকবে না। সংবিধানের অনুচ্ছেদ ১৫ (ক), ১৮ (১) এবং ৩২ অনুচ্ছেদে স্বাস্থ্যসেবার ব্যাপারে উল্লে­খ রয়েছে। তার মধ্যে অনুচ্ছেদে ৩২ অনুযায়ী স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার, যা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। সার্বিক বিবেচনায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রদের নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মশা নিধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।