• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ জিলকদ ১৪৪১

দুর্যোগ মোকাবিলায়

প্রস্তুতিমূলক পদক্ষেপ পর্যালোচনা অব্যাহত রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

| ঢাকা , শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯

image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার বার অগ্নিদুর্ঘটনা রোধে দেশব্যাপী সচেতনতা কার্যক্রম শুরুর পাশাপাশি দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতিমূলক পদক্ষেপ অব্যাহত পর্যালোচনার নির্দেশ দিয়েছেন। বাসস।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে গতকাল জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের (এনডিএমসি) বৈঠকে তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ সফলভাবে মোকাবিলার জন্য সরকারের উদ্যোগ অব্যাহতভাবে পর্যালোচনা ও করণীয় বিষয় নির্ধারণ করতে হবে। তিনি বলেন, দুর্যোগের ক্ষয়ক্ষতি ন্যূনতম পর্যায়ে কমিয়ে আনতে যথাসময়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের পাশাপাশি দেশব্যাপী সচেতনতামূলক প্রচার কার্যক্রম চালাতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি জরুরি। এর পাশাপাশি দুর্যোগের ক্ষতি ন্যূনতমমাত্রায় কমিয়ে আনতে জাতীয়, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিপর্যায় থেকে যথাসময়ে পদক্ষেপ নিতে হবে।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে এনডিএমসিতে মন্ত্রী, সিনিয়র বেসামরিক কর্মকর্তা ও তিন বাহিনীর প্রধানসহ সিনিয়র সামরিক কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা এজেন্সিগুলোর প্রধানরা রয়েছেন। প্রধানমন্ত্রী দুর্যোগ মোকাবিলায় কী ব্যবস্থা নিতে হবে, এ বিষয় সবাইকে অবহিত করতে সরকারের দুর্যোগ সম্পর্কিত নির্দেশনা প্রচারের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন। বন্যা ও অন্যসব প্রাকৃতিক দুর্যোগকালে জনগণের ভোগান্তি ন্যূনতম পর্যায়ে কমিয়ে আনতে সমন্বিতভাবে কাজ করার জন্য তিনি সব স্টেকহোল্ডারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, বার বার প্রাকৃতিক দুর্যোগের জন্য সবাইকে বাংলাদেশের ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য মনে রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, যে কোন বিপর্যয়ে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির মাত্রা ন্যূনতম পর্যায়ে ধরে রাখতে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ ধারণার মধ্যেই আমাদের থাকতে হবে। তিনি সম্প্রতি রাজধানীতে এফআর টাওয়ার ও চুড়িহাট্টার অগ্নিকা-ে অনেক মানুষের প্রাণহানির কথা উল্লেখ করে বলেন, দেশে ব্যাপক অবকাঠামো উন্নয়ন যেমন হয়েছে, তেমনি অগ্নিকা-ের মতো দুর্ঘটনাও বাড়ছে। প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার সম্ভাব্য খাদ্য ঘাটতি মোকাবিলা ও জনগণের দুর্যোগ সহনীয় পর্যায়ে রাখতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন, সরকার ভূমিকম্প-পরবর্তী উদ্ধার তৎপরতা ও দুর্যোগ ব্যবস্থাপনার জন্য স্বেচ্ছাসেবী তৈরি করছে।

ক্ষতিগ্রস্ত কৃষক ও বন্যাকবলিত মানুষসহ সবার উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, বন্যায় পলিসহ অন্যান্য উপাদানও আসে। তা চাষের জমিকে আরও উর্বর করে। তিনি বিদ্যুৎ, গ্যাস সিলিন্ডার ও দাহ্যপদার্থ ব্যবহারে জনগণকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে বলেন, আধুনিকায়ন আমাদের অনেক আরাম দিয়েছে। তবে এতে ঝুঁকিও কম নয়। এ জন্য আধুনিকায়নের ঝুঁকি এড়াতে আমাদের সতর্ক হতে হবে।

শেখ হাসিনা জনগণকে সব সময় সতর্ক থাকতে এবং বাসা-বাড়ি ও কর্মস্থলÑ যে কোনো দুর্যোগ মোকাবিলার উপযোগী করে গড়ে তোলার পরামর্শ দেন। তিনি আগামী দিনে দুর্যোগ মোকাবিলায় সময়োপযোগী প্রস্তুতি নিতে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা পরিষদকে নির্দেশ দেন।