• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রাহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আওয়াল ১৪৪১

প্রধানমন্ত্রী সম্মাননা পদক পেলেন বিজ্ঞানী ড. মিজানুর রহমান

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০১৯

image

প্রধানমন্ত্রী গতকাল বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদানের চেক প্রদান করেন। চেক গ্রহণ করেন বিজ্ঞানী ড. মিজানুর রহমান

বিজ্ঞানী ড. মিজানুর রহমান রানাকে বিজ্ঞান গবেষণায় বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করেছেন।

গতকাল ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বঙ্গবন্ধু ফেলোশিপ, এমএসটি ফেলোশিপ ও গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গবেষণায় বিশেষ অবদান রাখায় এই সম্মাননা প্রদান করেন।

তার গবেষণার নাম হচ্ছে ‘তেজস্ক্রিয়তা পরিমাপ যন্ত্র এল এস-১০০০ ডোসিমেট্টি সিস্টেম’। এই গবেষণায় তিনি যে যন্ত্র আবিষ্কার করেছেন তা দিয়ে শুধু ক্যানসার আক্রান্ত রোগীকে অতিমাত্রায় রেডিওথেরাপি দেয়ার সময় সুস্থ কোষ রক্ষায় রেডিয়েশনের মাত্রা পরিমাপই নয়, যে কোন পারমাণবিক এলাকার তেজস্ত্রিয়তা পরিমাপের বিশেষ ধরনের ডিজিটাল যন্ত্র উদ্ভাবন করে আন্তর্জাতিক স্বর্ণপদক পুরস্কার পান বাংলাদেশের তরুণ পরমাণু বিজ্ঞানী ড. একেএম মিজানুর রহমান।

ইতোমধ্যে ব্রিটেন, মালয়েশিয়াসহ কয়েকটি দেশে তার গবেষণায় উদ্ভাবিত ডিজিটাল যন্ত্রটি ক্যানসার হাসপাতালে এবং রেডিয়েশন আওতাভুক্ত এলাকায় ব্যবহারের বিষয়ে গবেষণা করা হচ্ছে। রেডিয়েশন সঠিক মাত্রা প্রয়োগ ও নিয়ন্ত্রণে ব্যবহারের ডিজিটাল যন্ত্রটি ২০১৭ সালের মে মাসে মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইনভেনশন অ্যান্ড টেকনোলজি এক্সিবিশনে (আইটেক্স) মালয়েশিয়ার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক স্বর্ণপদক লাভ করেছে।

বিজ্ঞানী মিজানুর রহমানের বাড়ি পাবনা জেলার সাঁথিয়া উপজেলার সদরে। সাঁথিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সাঁথিয়া পাইলট উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে স্কুল শিক্ষা শেষ করে তিনি পাবনা সরকারি শহীদ বুলবুল কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাস করেন। এর পর রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন। পরে পিএইচডি করেন। বর্তমানে ৪৬ বছর বয়স্ক এই বিজ্ঞানী বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ঢাকার পরমাণু শক্তি কেন্দ্রে স্বাস্থ্য ও পদার্থবিজ্ঞান বিভাগের মুখ্য বৈজ্ঞনিক কর্মকর্তা।