• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭ ২৩ রজব ১৪৪২

দুদক কর্মকর্তা পরিচয়ে ফোন

প্রতারক চক্র সম্পর্কে সতর্ক হওয়ার পরামর্শ

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১

ঢাকা কাস্টমস হাউজের কর্মকর্তা জুনায়েদ ইকবালকে দুদকের তদন্ত বিভাগের সহকারী পরিচালক হাবিবুর রহমান পরিচয় দিয়ে ফোন করা হয়। এরপর ওই কর্মকর্তার বিরুদ্ধে দুদকে অভিযোগ আছে জানিয়ে মোটা অঙ্কের অর্থ দাবি করা হয়। যদিও ওই কর্মকর্তা বুঝতে পারেন দুদকের কর্মকর্তা সেজে তাকে প্রতারক চক্র ফোন দিয়েছে। কিন্তু পরে প্রতারক লাইন কেটে দিয়ে ফোন বন্ধ করে দেয়। শুধু কাস্টমস কর্মকর্তা জুনায়েদই নয় সরকারি কর্মকর্তা থেকে শুরু করে বিভিন্ন ব্যবসায়ী ও বেসরকারি পর্যায়ের কর্মকর্তাদেরও দুদক কর্মকর্তা পরিচয়ে ফোন দিয়ে মোটা অঙ্কের চাঁদা চাওয়ার ঘটনা শুরু হয়েছে। এ বিষয়টি বেড়ে যাওয়ায় প্রতারক চক্র সম্পর্কে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে দুদক কার্যালয়।

কাস্টমস কর্মকর্তা বলেন, তাকে দুদক কর্মকর্তা হাবিবুর রহমান পরিচয় দিয়ে ০১৯০৩৬৭৪৮৯৫ নম্বর থেকে ফোন দিয়ে বলা হয় তার বিরুদ্ধে দুদকে অভিযোগ আছে। এ অভিযোগ অনুসন্ধান চলছে। এতে ওই কর্মকর্তার বিরুদ্ধে মামলা হতে পারে। এ পরিপ্রেক্ষিতে অভিযোগ থেকে রেহাই পেতে মোটা অঙ্কের অর্থ খরচ করতে হবে। তিনি ওই কথিত দুদক কর্মকর্তার কথা শুনে বুঝতে পারেন এটি প্রতারক চক্র। বিভিন্নভাবে দুদকের ভুয়া কর্মকর্তার সঙ্গে দেখা করা বা তার অফিসে আসার আমন্ত্রণ জানান। পরে প্রতারক বুঝতে পারেন সে ধরা পড়ে গেছে। এরপর ফোন নম্বরটি বন্ধ করে দেন। পরে তিনি খোঁজ নিয়ে জানতে পারেন এমন আরও অনেক সরকারি কর্মকতার কাছে দুদক কর্মকর্তা পরিচয়ে ফোন দেয়া হয়েছে।

দুদকের এক কর্মকর্তা বলেন, হাবিবুর রহমান নামে দুদকে কোন কর্মকর্তা নেই। এটি প্রতারক চক্রের কাজ। এর আগেও এ ধরনের প্রতারণার ঘটনা ঘটেছে। দুদকের গোয়েন্দা ইউনিট বেশকিছু প্রতারক চক্রকে গ্রেপ্তার করেছে। এ বিষয়ে দুদকের গোয়েন্দা ইউনিটের কার্যক্রম অব্যাহত আছে।

দুদক জানায়, কমিশন এরূপ প্রতারকদের অবৈধ কর্মকাণ্ড সম্পর্কে সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানাচ্ছে। এ জাতীয় প্রতারকদের আইনের আওতায় আনার লক্ষ্যে এদের বিরুদ্ধে নিকটস্থ থানা অথবা র‌্যাব কার্যালয় অথবা দুদকের পরিচালক (গোয়েন্দা) মীর মো. জয়নুল আবেদীন শিবলী মোবাইল নং-০১৭১১-৬৪৪৬৭৫ এবং দুদক পরিচালক (জনসংযোগ), প্রনব কুমার ভট্টাচার্য্য, মোবাইল নং-০১৭১৬-৪৬৩২৭৬ এর সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।