• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০১ মহররম ১৪৪২, ০৩ আশ্বিন ১৪২৭

পিপলস লিজিংয়ের সাবেক দুই পরিচালকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

১০ কোটি টাকা আত্মসাৎ

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ০৪ জানুয়ারী ২০১৯

জালিয়াতীর মাধ্যমে ঋণের নামে সাড়ে ১০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিংয়ের সাবেক দুই পরিচালকসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদকের সহকারী পরিচালক সিরাজুল ইসলাম বাদী হয়ে রাজধানীর পল্টন মডেল থানায় মামলাটি করেন। মামলার অপর আসামিরা সাবেক পরিচালক বিশ্বজিৎ কুমার রায়, তার স্ত্রী শিল্পী রানী রায়, মেসার্স সান কাট বিজনেজ লি. এর মালিক ইন্দ্রজিৎ কুমার রায়, রনবীর কুমার রায়, এবং সাবেক নির্বাহী পরিচালক মো. হেলাল উদ্দিন। এদিকে অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার স্ত্রী মনিরুল ইসলাম ও তার স্ত্রী শাহানাজ ইসলামের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বলেন, অন্যায়ভাবে আর্থিক লাভবান হওয়ার জন্য অপরাধজনক বিশ্বাসভঙ্গের মাধ্যমে অর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিংয়ের নিয়ম-নীতি অমান্য করে কোন জামানত ছাড়াই ওই অর্থ তুলে নেয়া হয় আসামিদের যোগসাজশে। এ ছাড়া ঋণচুক্তিপত্রের শর্ত ভঙ্গ করে পরস্পর যোগসাজশে ওই অর্থ আত্মসাৎ করেন আসামিরা। ২০০৫ থেকে ২০১৮ সালের মধ্যে জালিয়াতির এ ঘটনা ঘটে। মামলায় পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেসের সাবেক পরিচালক বিশ্বজিৎ কুমার রায়, সাবেক নির্বাহী পরিচালক মো. হেলাল উদ্দিন, বিশ্বজিৎ রায়ের স্ত্রী শিল্পী রানী রায়, ভাই ইন্দ্রজিৎ কুমার রায় ও আত্মীয় রণবীর কুমার রায়কে আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, দুদকের অনুসন্ধান ও পিপলস লিজিংয়ের নথিপত্র পর্যালোচনায় প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের যোগসাজশ প্রমাণ হয়েছে। তারা নিজেরা লাভবান হওয়ার জন্য পরিচালকের যোগসাজশে ভুয়া এই ঋণ দিয়েছেন। এতে প্রতিষ্ঠানটির সাবেক নির্বাহী পরিচালক মো. হেলাল উদ্দিন, সাবেক ব্যবস্থাপনা পরিচালক দলিল উল হক ও মহাব্যবস্থাপক আ ন ম তারিক চৌধুরী ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। তবে দলিল উল হক ও আ ন ম তারিক চৌধুরী মারা যাওয়ার কারণে তাদের মামলায় আসামি করা হয়নি।

বিএনপির সাবেক মেয়র খোকার এপিএস মনিরের বিরুদ্ধে মামলা

এদিকে সম্পদের তথ্য গোপন এবং অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র মনিরুল ইসলাম ও তার স্ত্রী শাহানাজ ইসলামের বিরুদ্ধে মামলা করেছে দুদক। দুদকের সহকারী পরিচালক ফারুক আহমেদ বাদী হয়ে গতকাল পল্টন থানায় মামলাটি দায়ের করেন।