• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ০১ শ্রাবণ ১৪২৭, ২৪ জিলকদ ১৪৪১

পর্নো তারকার নামে প্রশ্ন খতিয়ে দেখা হবে : শিক্ষামন্ত্রী

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , শনিবার, ২০ এপ্রিল ২০১৯

ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর বাংলা প্রথম পত্রে দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্নো তারকার নাম ছাপার বিষয়ে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, ‘বিষয়টি অনাকাক্সিক্ষত। সরকার বিষয়টি খতিয়ে দেখবে এবং দায়ী ব্যাক্তির বিষয়ে ব্যবস্থা নিবে।’

মন্ত্রী গতকাল সকালে রাজধানীর মহাখালীর তিতুমীর সরকারি কলেজে ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন। এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, এনটিআরসিএ এর চেয়ারম্যান এসএম আশফাক হুসেন প্রমুখ।

কেন্দ্র পরিদর্শনকালে শিক্ষামন্ত্রী শিক্ষকদের সঠিকভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেন ও কেন্দ্রের সার্বিক পরিস্থিতি ঘুরে দেখেন।

গতকাল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১৫তম শিক্ষক নিবন্ধনের স্কুল পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিতহয়। আর বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

আগামী ২৬ ও ২৭ জুলাই ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত ২৮ নভেম্বর ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। মামলাজনিত কারণে প্রায় এক বছর পর নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে সংস্থাটি। এরপর ৫ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়ে ২৬ ডিসেম্বর পর্যন্ত চলে।

এবারের এ নিবন্ধন পরীক্ষায় সারাদেশের ২০টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা আট লাখ ৭৬ হাজার ৩৩ জন। এর মধ্যে কলেজ পর্যায়ে তিন লাখ ২১ হাজার ১৮৬ জন এবং নিম্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে চার লাখ ৮২ হাজার ২২৫ জন। স্কুল পর্যায়ে (এবতেদায়ি মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে) ৫৬ হাজার ৬২২ জন। ১৪তম নিবন্ধন পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল নয় লাখ ২৩ হাজার ৫৫৪ জন।