• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৫ জুলাই ২০২০, ০১ শ্রাবণ ১৪২৭, ২৩ জিলকদ ১৪৪১

পথচলার চার দশক পূর্ণ করল পদাতিক

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

| ঢাকা , রোববার, ২১ জানুয়ারী ২০১৮

‘নাটক হোক জীবন যুদ্ধের হাতিয়ার/ নাটক হোক জীবনের প্রকাশিত সত্য’-এ প্রতিপাদ্যে ১৯৭৮ সাল থেকে পথচলা শুরু করে ‘পদাতিক নাট্য সংসদ’। নাটকের মধ্য দিয়ে শুধু বিনোদন নয়, সমাজ বদলের স্বপ্ন দেখা এ দলটি এবার পূর্ণ করলো তাদের পথচলার চার দশক। এ উপলক্ষে গতকাল দলটির আয়োজনে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ও তার বাইরের খোলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য আনন্দ আয়োজন। এই আয়োজনে প্রদান করা হয় দলের প্রতিষ্ঠাতা সদস্য আবু মোহাম্মদ মুরতাইস কচির নামাঙ্কিত ‘কচি স্মৃতি স্মারক সম্মাননা’। সংস্কৃতি অঙ্গণে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এবারে এ সম্মাননা পেয়েছেন নাট্যজন আলী যাকের ও রবীন্দ্রসংগীত শিল্পী নার্গিস চৌধুরী এবং আইন পেশায় অবদানের জন্য বিচারপতি কাজী এবাদুল হক ও সিরাজুল ইসলাম খান (মরণোত্তর)।

দেশের অন্যতম এ নাট্যসংগঠনটির প্রতিষ্ঠার চারদশক পূর্তির এ বর্ণিল আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক আবদুস সেলিম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিম-লীর সদস্য ঝুনা চৌধুরী ও পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মদ গিয়াস। সভাপতিত্ব করেন দলপ্রধান সেলিম শামসুল হুদা চৌধুরী।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে পদাতিক নাট্য সংসদের বিভিন্ন নাটকের অংশবিশেষ নিয়ে কোলাজ পরিবেশন করা হয়। নাটকগুলোর মধ্যে ছিল ‘জলবালিকা’, ‘পোড়ামাটি’, ‘সে’, ‘সোজনবাঁদিয়ার ঘাট’ ইত্যাদি।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে শিল্পকলা একাডেমি থেকে বের করা হয় আনন্দ শোভাযাত্রা। জাতীয় নাট্যশালার সামনের উন্মুক্ত মঞ্চে ছিল নানামুখী সাংস্কৃতিক অনুষ্ঠান। যাতে দলীয় সংগীত পরিবেশন করে স্বভূমি লেখক-শিল্পী কেন্দ্র, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, ক্রান্তি শিল্পীগোষ্ঠী এবং পদাতিক সংগীত সংসদ। একক কণ্ঠে সংগীত পরিবেশন করেন ফাহিম হোসেন চৌধুরী ও বিমান চন্দ্র রায়। একক আবৃত্তি পরিবেশন করেন সেলিম দূরানী বিশ্বাস, আবেদিন হক আদি ও আবদুল কাইয়ূম। দলীয় আবৃত্তি পরিবেশন করে স্বরশ্রুতি। সম্মেলক নৃত্য পরিবেশন করে নৃত্যানন্দন, স্পন্দন, নৃত্যম ও অঙ্গীকামের শিল্পীরা। এছাড়াও উৎসব উপলক্ষে জাতীয় নাট্যশালার লবিতে প্রদর্শন করা হয় দলটির ৪০ বছরের নথিপত্র ও মঞ্চস্থ নাটকের ছবি।