• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ জিলকদ ১৪৪১

নৃত্যে সংগীতে আন্তর্জাতিক নৃত্য দিবস উদযাপন

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

| ঢাকা , মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০১৯

image

আন্তর্জাতিক নৃত্য দিবসে গতকাল শিল্পকলা একাডেমিতে নৃত্য পরিবেশন করেন শিল্পীরা -সংবাদ

নাচ, গান, সেমিনার, স্মৃতিপদক প্রদানের মধ্য দিয়ে গতকাল আন্তর্জাতিক নৃত্য দিবস উদযাপন করেছে দেশের নৃত্যশিল্পীরা। নৃত্যশিল্পী সংস্থার আয়োজনে সকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনের সামনে মঙ্গল নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় দিবসটি উদযাপনের আনুষ্ঠানিকতা। এ পর্বে ‘তুমি নির্মল করো হে’, ‘আনন্দলোকে মঙ্গলালোকে’, ‘ও আমার দেশের মাটি’, ‘বাহাল করিয়া’, ‘বকুল ফুল’সহ বিভিন্ন গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন শিল্পীরা। নৃত্যের পরিবেশনা শেষে বের করা হয় আনন্দ শোভাযাত্রা। এরপর একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ‘চর্যাপদে নৃত্যের ছন্দ’ শীর্ষক সেমিনার। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নৃত্যশিল্পৗ ও গবেষক অধ্যাপক ড. নিগার চৌধুরী।

সন্ধ্যায় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় মনোমুগ্ধকর নৃত্যের আসর। সুইড বাংলাদেশের নৃত্যশিল্পীদের দলীয় নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় নাচের এই সন্ধ্যা। এ পর্বে মিলনায়তনজুড়ে নাচের ঝঙ্কার তোলেন নন্দন কলাকেন্দ্র, নৃত্যশিল্পী সংস্থা রাজশাহী, ধৃতি নৃত্যালয়, স্পন্দন, মৌলভীবাজারের সপ্তস্বর সংগীত বিদ্যাপীঠ, রেওয়াজ পারফর্মিং আর্টস, ভাবনা, শিখর কালচারাল সেন্টার, কত্থক নৃত্য সম্প্রদায়, নটরাজ, নৃত্যম, ঝংকার, বেণুকা ললিতকলা একাডেমি, বুলবুল ললিতকলা একাডেমি (বাফা), নৃত্য সুর, নৃত্যাক্ষ, বহ্নিশিখা, স্বপ্ন বিকাশ কেন্দ্র, নান্দনিক, বৈশাখীর নৃত্যশিল্পীরা।

এর আগে আন্তর্জাতিক নৃত্য দিবসের আলোচনায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন শিল্পী মুস্তাফা মনোয়ার ও আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক দেবপ্রসাদ দেবনাথ।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন নৃত্যসারথী লায়লা হাসান, নৃত্যজন গোলাম মোস্তফা খান, নিগার চৌধুরী ও বেলায়েত হোসেন খান।

নৃত্যশিল্পে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ অনুষ্ঠানে নৃত্যশিল্পী দীপা খন্দকারকে প্রদান করা হয় নৃত্যগুরুমাতা রাহিজা খানম ঝুনু স্মৃতি পদক।

প্রসঙ্গত ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিলের আহ্বানে ১৯৮২ সাল থেকে বিশ্বব্যাপী ২৯ এপ্রিল পালন করা হচ্ছে আন্তর্জাতিক নৃত্য দিবস। এ উপলক্ষে গত ২৩ এপ্রিল থেকে শিল্পকলা একাডেমির সহযোগিতায় সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। যার সমাপনী দিন ছিল গতকাল আন্তর্জাতিক নৃত্য দিবস।