• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১

নিউইয়র্কে ‘সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব’

সংবাদ :
  • প্রতিনিধি, যুক্তরাষ্ট্র

| ঢাকা , সোমবার, ০৮ এপ্রিল ২০১৯

image

কেক কেটে ‘সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব’ উদ্বোধন করেন জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন

পাবনায় সুচিত্রা সেনের দখলমুক্ত পৈত্রিক বাড়িতে আর্কাইভ প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে নিউইয়র্কে দুই দিনব্যাপী মহানায়িকা ‘সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব’ শেষ হয়েছে। শুক্রবার স্থানীয় সময় রাতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে কেক কেটে এই চলচ্চিত্র উৎসব উদ্বোধন করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন। এরপর শিখা প্রজ্বলন এবং পুস্পস্তবক অর্পণ করে সুচিত্রা সেনের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুচিত্রা সেন মেমোরিয়াল ইউএস-এর আহ্বায়ক সংস্কৃতি কর্মী গোপাল স্যানাল। এরপর সুচিত্রা সেনের বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন অভিনেত্রী রেখা আহম্মেদ ও লুৎফুন নাহার লতা, বর্ষীয়ান সাংবাদিক সৈয়দ মোহাম্মদউল্লাহ, মনজুর আহম্মেদ, মুহম্মদ ফজলুর রহমান ও নিনি ওয়াহেদ, লেখক হুসনে আরা বেগম, কামাল আহাম্মেদ মিঠু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুজাহিদ আনসারী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি সিদ্দিকুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে বক্তারা বলেন, সুচিত্রা সেন ছিলেন বাঙালির রোমান্স, বাঙালির নস্টালজিয়া এবং নারীদের আদর্শের প্রতীক। আজও মানুষের মাঝে তাকে নিয়ে কৌতূহল অসীম। যতদিন বাংলা সিনেমা থাকবে ততদিন উত্তম-সুচিত্রা জুটি অমর হয়ে থাকবে।

উদ্বোধনী দিনে উত্তম-সুচিত্রা অভিনীত ‘সাগরিকা’ ও ‘সবার উপরে’ এবং ২য় দিনে ‘সপ্তপদী’ ও ‘সাড়ে চুয়াত্তর’ প্রদর্শিত হয়। দুই দিনেই দর্শক-শ্রোতারা মধ্যরাত পর্যন্ত ছবিগুলো উপভোগ করেন।

প্রসঙ্গত, ১৯৩১ সালের ৬ এপ্রিল তৎকালীন পূর্ববঙ্গের পাবনায় জন্ম হয় তার। ২০১৪ সালের ১৭ জানুয়ারি কলকাতার বেলভিউ হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে ৮২ বছর বয়সে সুচিত্রা সেনের মৃত্যু হয়।