• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১

না’গঞ্জে নজরুল সম্মেলন শুরু

সংবাদ :
  • প্রতিনিধি, নারায়ণগঞ্জ

| ঢাকা , শুক্রবার, ২৫ অক্টোবর ২০১৯

উৎসবমুখর পরিবেশে নারায়ণগঞ্জে শুরু হয়েছে ৩ দিনব্যাপী জাতীয় কবি নজরুল সম্মেলন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কবি নজরুল ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে গতকাল সকালে নগরীর চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে আনুষ্ঠানিকভাবে এই সম্মেলনের উদ্বোধন করেন কবি নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রফিকুল ইসলাম। এর আগে নগরীর কালীরবাজার এলাকায় জেলা গণগ্রন্থাগার থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সম্মেলনস্থলে গিয়ে শেষ হয়।

জেলা প্রশাসক মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে সম্মেলনের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, সরকারি তোলারাম কলেজের অধ্যক্ষ বেলা রানী সিংহ, অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী ইমরান সিদ্দিকী, নারায়ণগঞ্জ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফজলুল হক রুমন রেজা ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা সভাপতি চন্দন শীলসহ অনেকে। অতিথিরা তাদের আলোচনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনচিত্র তুলে ধরেন। পাশাপাশি কবির প্রতি শ্রদ্ধাও জানান। জাতীয় কবির প্রতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আন্তরিকতা ও ভালোবাসার সম্পর্কের কথা উল্লেখ করে অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ১৯৭২ সালে ভারতের কোলকাতায় অবস্থানরত কবির দূরবস্থার কথা শুনে বঙ্গবন্ধু খুবই ব্যথিত ও মর্মাহত হয়েছিলেন। বঙ্গবন্ধু তখন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে টেলিফোনে কথা বলে কবিকে রাষ্ট্রীয় মর্যাদায় বাংলাদেশে নিয়ে আসেন। দেশে থাকার জন্য বাড়ি নির্মাণ করে দিয়ে কবির প্রতি বিশেষ সম্মানও দিয়েছেন। জয় বাংলা শব্দটা কবি নজরুলের কবিতা থেকেই নেয়া হয়েছে বলেও বক্তারা মনে করেন।

জাতীয় কবি নজরুল ইসলাম সস্মেলন উলপক্ষে আলোচনা সভা, সেমিনার, আলোকচিত্র প্রর্দশনীসহ নানা আয়োজন করা হয়েছে। শেষ হবে আগামী শনিবার ।