• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ ১ রমজান ১৪৪২

সংসদে প্রশ্নোত্তর

দেশে দৈনিক পত্রিকার সংখ্যা ১২৭৭টি

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ০৫ ফেব্রুয়ারী ২০২০

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বর্তমানে দেশে দৈনিক পত্রিকার সংখ্যা ১২৭৭টি। সংসদে মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ি, প্রচার সংখ্যায় শীর্ষে আছে বাংলাদেশ প্রতিদিন, দ্বিতীয় স্থানে আছে প্রথম আলো। এরপর যৌথভাবে রয়েছে কালের কন্ঠ, যুগান্তর, ইত্তেফাক, জনকণ্ঠ ও আমাদের সময়। প্রচার সংখ্যার হিসেবে এরপরে পর্যায়ক্রমে সমকাল, সংবাদ ও ভোরের কাগজের অবস্থান। এছাড়া, ইংরেজী দৈনিকগুলোর মধ্যে ডেইলি স্টার প্রচারের শীর্ষে রয়েছে। এরপর ফিনান্সিয়াল এক্সপ্রেস এবং পরে ডেইলি সানের অবস্থান। গতকাল একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশনের ১৮তম কার্যদিবসে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য বেনজীর আহমদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এসব কথা বরেন। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উপস্থাপিত হয়।

তথ্যমন্ত্রী অপর এক প্রশ্নের জবাবে বলেন, বর্তমান সাংবাদিক বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের সাংবাদিকদের কল্যাণে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। যার মাধ্যমে সরকার অসুস্থ, অস্বচ্ছল ও দুর্ঘটনায় আহত সাংবাদিকদের বিশেষ আর্থিক ও চিকিৎসা সুবিধা প্রদান করছে। তথ্যমন্ত্রী আরও বলেন, ওয়েজবোর্ড রোয়েদাদ বাস্তবায়নকারী পত্রিকা সমূহে সমান হারে বিজ্ঞাপন প্রদান করার জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। চলচ্চিত্র শিল্পীদের জন্য একটি কল্যাণ ট্রাস্ট গঠনের কাজ এগিয়ে চলছে। সরকারি দলের অপর সংসদ সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, জেলা পর্যায়ে প্রেস ও মিডিয়া কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে ১ পর্যায়ে ২৬টি জেলায় এবং একটি উপজেলায় তথ্য কমপ্লেক্সে নির্মাণ করার পরিকল্পনা গ্রহণ করেছে।

ঢাকা-শিলিগুড়ি ট্রেন চালু জুনে : রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, আগামী জুনে ঢাকা-শিলিগুড়ি ট্রেন চলাচল করবে। তিনি বলেন, সড়ক পথের ওপর নির্ভরশীলতা কমিয়ে রেলপথের ওপর গুরুত্ব বাড়াতে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। গতকাল সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে রেলপথমন্ত্রী এসব কথা বলেন।

ঢাকা শহরের চারদিকে চক্রাকার (সার্কুলার) রেললাইন নির্মাণের পরিকল্পনার কথা তুলে ধরে রেলপথমন্ত্রী বলেন, ফরিদপুরের ভাঙা হতে বরিশাল, খুলনা-মোংলা পর্যন্ত ট্রেন লাইনের উন্নয়নে কাজ চলছে। শুধু তাই না আমাদের বন্ধুরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ বৃদ্ধিতে ভারতের ভুরুঙ্গামারী পর্যন্ত ৭ কিলোমিটার রেললাইন করা হবে। আগামী জুনের মধ্যে ঢাকা-শিলিগুড়ি পর্যন্ত ট্রেনে যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা করা হবে। মন্ত্রী জানান, ঢাকা-কলকাতা চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস যেখানে সপ্তাহে ৪ দিন চলত সেটি আগামী ১১ ফেব্রুয়ারি হতে সপ্তাহে ৫ দিন চলবে এবং খুলনা-কলকাতা যেটি একদিন চলতো সেটি ১৬ ফেব্রুয়ারি থেকে সপ্তাহে দু’দিন চলবে।

রেলপথমন্ত্রী বলেন, আমেরিকার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি। সেই দেশ থেকে আমরা ৪০টি ব্রডগেজ ইঞ্জিন কিনব। আগামী বছরের মার্চ থেকে ২০২২ সালের ফেব্রুয়ারির মধ্যে ইঞ্জিনগুলো রেল মন্ত্রণালয় সংগ্রহ করবে। এছাড়া এই ?জুনের মধ্যে দক্ষিণ কোরিয়া থেকে মিটার গেজের ইঞ্জিন ১০টি এবং আগামী বছরের মধ্যে আরও ২০টি ইঞ্জিন সংগ্রহ করা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সব রেল ব্রিজ সংস্কারের কাজ শুরু হয়েছে। আমাদের ট্রেনের গড় গতি যেখানে ঘণ্টায় ৬০ কিলোমিটার সেই গতি ১০০ থেকে ১৩০ কিলোমিটার করার পরিকল্পনা নেয়া হয়েছে।